বাড়ি প্রতিরোধ কনস্ট্যান্টিন বোরোভয়: জীবনী, ফটো এবং আকর্ষণীয় তথ্য। পুতিন একটি বাস্তব বিপর্যয়ের পর্যায়ে পৌঁছেছেন! রাশিয়া এখন পতনের আগের চেয়ে অনেক কাছাকাছি, পিছন ফেরার কোনো সুযোগ নেই

কনস্ট্যান্টিন বোরোভয়: জীবনী, ফটো এবং আকর্ষণীয় তথ্য। পুতিন একটি বাস্তব বিপর্যয়ের পর্যায়ে পৌঁছেছেন! রাশিয়া এখন পতনের আগের চেয়ে অনেক কাছাকাছি, পিছন ফেরার কোনো সুযোগ নেই

একজন মহিলা শুধুমাত্র তার শরীরের খরচে তার কর্মজীবনে অগ্রসর হতে পারে না। তাকে হয় একজন পতিতা বা ব্যবসায়ী হতে হবে।


রাশিয়ান উদ্যোক্তা, অর্থদাতা, এবং এখন পতিতাদের সম্পর্কে একটি বইয়ের লেখক, কনস্ট্যান্টিন বোরোভয়, Dnyam.Ru-এর সাথে একটি একচেটিয়া সাক্ষাত্কারে, রাশিয়ার সবচেয়ে ধনী এবং সবচেয়ে দুর্ভাগা মহিলাদের সম্পর্কে কথা বলেছেন।

প্রথমত, লেখালেখিও একটা ব্যবসা। দ্বিতীয়ত, আমার এই বইটি লেখার অন্যতম কারণ হল এই মাইনফিল্ডে বিপদ কোথায় তা দেখানো। তৃতীয়ত, এই এলাকায় কিছু ভুল আছে। আপনি জানেন, যখন আমি একজন ডেপুটি ছিলাম এবং পতিতাবৃত্তিকে বৈধ করার বিষয়টি উত্থাপন করার চেষ্টা করেছিলাম, প্রতিবারই এমন একটি পবিত্র প্রতিক্রিয়া ছিল... মনে হচ্ছে এই ব্যাপারটা নয়। এবং তারপরও, আমি দেশের সবচেয়ে ধনী মহিলাদের সম্পর্কে একটি বই লেখার পরে, যার নাম ছিল "12 সবচেয়ে সফল," তারা আমাকে বলেছিল: "আপনি সবচেয়ে দুর্ভাগা সম্পর্কে লিখছেন না কেন?" এবং আমি ভাবলাম: "কেন নয়?"

- এবং কাজের সময় আপনি কোন সিদ্ধান্তে এসেছিলেন? পতিতা কি পেশা নাকি নোংরা শব্দ?

এটি একটি বাস্তব ব্যবসা. এবং ব্যক্তিগতভাবে, আমি এটা কিভাবে কাজ করে খুব আগ্রহী ছিল. আমি এটিকে একটি ব্যক্তিগত ব্যক্তিগত উদ্যোগ হিসাবে দেখেছি, পুরো পরিসরটি অন্বেষণ করে: যারা প্রতি ঘণ্টায় 300 রুবেল উপার্জন করে তাদের থেকে শুরু করে মেয়েরা যারা এক রাতে কয়েক হাজার ডলার পায়। এবং আমি শুধু পতিতাবৃত্তি দেখছিলাম না। এর মধ্যে রয়েছে পতিতাদের ব্যবহারকারী, পতিতালয়ের মালিক, প্রাসঙ্গিক পত্রিকার প্রধান সম্পাদক, স্ট্রিপ ক্লাব, টেলিফোন যৌন ব্যবসার সংগঠক, ফটোগ্রাফার এবং নিরাপত্তারক্ষী। আমি এটিতে নিজেকে নিমজ্জিত করার সাথে সাথে সমস্ত ধরণের স্টেরিওটাইপ এবং কিংবদন্তি ধ্বংস হয়ে গেছে। কোনটি? ভাল, উদাহরণস্বরূপ, পৌরাণিক কাহিনী যে এটি একজন মহিলাকে আনন্দ দেয়। অথবা পতিতাবৃত্তি এবং মাদকদ্রব্য অগত্যা হাতের মুঠোয় চলে এই সত্যের সাথে যুক্ত স্টেরিওটাইপ। নাকি রাষ্ট্র পতিতাবৃত্তির বিরুদ্ধে লড়াই করছে বলে কিংবদন্তি। বা সত্য যে সমস্ত পতিতা বা তাদের 80 শতাংশ এইডসে আক্রান্ত।

- মাফ করবেন, কিন্তু আপনি বিষয়টি কতটা ভালো জানেন?

আপনি দেখুন, আমি কিছু সীমাবদ্ধ আছে. আমি পারব না। আমি চেষ্টা করেছি: আমি মেয়েদের কিনেছি। শৈশবে কোথাও, মস্তিষ্কে কিছু লেখা ছিল, এবং এটি কার্যকর হয় না। এমনকি যখন আমি চেয়েছিলাম, আমার জন্য কিছুই কার্যকর হয়নি। এটি একটি লজ্জা, উপায় দ্বারা. আমি মনে করি এটা ভুল।

- দৃশ্যত, অর্থ এবং যৌনতা আপনার জন্য বেমানান ধারণা।

না কেন? আমি মনে করি এটা স্বাভাবিক। আমি একটি স্বাভাবিক অভিযোজন আছে. আমি উপপত্নী আছে. এবং আমি বুঝি যে আমাদের দিতে হবে, আমাদের তাদের উপহার দিতে হবে। এতে দোষের কিছু নেই। কিন্তু যখন পতিতা হয়... আমি এটি চেষ্টা করেছি - এটি কাজ করে না।

- আপনি ব্যবসা সফল মহিলাদের সম্পর্কে একটি বই লিখেছেন. তারা বলে যে মস্কোতে, প্রায় প্রতিটি সফল মহিলার পিছনে একজন পুরুষ থাকে। আর এটা পতিতাবৃত্তির এক প্রকার নয়, কি মনে হয়?

এই একটি বিশেষ ক্ষেত্রে, যখন মহিলাদের পিছনে একজন প্রেমিক বা স্বামী থাকে এবং মহিলারা ভান করে যে তারা ব্যবসায়ী। এরা পতিতা নয়, বাস্তববাদী নারী যারা তাদের ক্যারিয়ারের জন্য পুরুষদের ব্যবহার করে। পুরুষরা একই উদ্দেশ্যে মহিলাদের ব্যবহার করতে পারে। কিন্তু আমি যে সব সফল নারীদের সম্পর্কে লিখেছি, তাদের মধ্যে এমন একটি ঘটনাও ছিল না যেখানে বিছানার মাধ্যমে ব্যবসায় উল্লেখযোগ্য কিছু অর্জন করা হয়েছে। একজন মহিলা শুধুমাত্র তার শরীরের খরচে তার কর্মজীবনে অগ্রসর হতে পারে না। তাকে হয় একজন পতিতা বা ব্যবসায়ী হতে হবে। একটি বড় ব্যবসা তৈরি করতে অন্যান্য গুণাবলী প্রয়োজন। আপনাকে বুঝতে হবে অর্থ কোথায় প্রবাহিত হয় এবং কোথায় এটি প্রবাহিত হয়, কোথা থেকে শুরু করবেন, কীভাবে কর্মীদের সংগঠিত করবেন...

- কনস্ট্যান্টিন নাতানোভিচ, পতিতাদের ক্লায়েন্টদের শাস্তি দেওয়ার জন্য মস্কোর কিছু ডেপুটিদের প্রস্তাব সম্পর্কে আপনি কী মনে করেন? ডেপুটিরা এটিকে অনুপ্রাণিত করে যে একজন মহিলা প্রায়শই কেবল পরিস্থিতির শিকার হন।

এটাই পশ্চিমা পদ্ধতি। সেখানে এটা বিশ্বাস করা হয় যে মহিলাদের সাথে যুদ্ধ করা অসম্ভব। আমাদের ঘটনাটির বিরুদ্ধে লড়াই করতে হবে। আমি একমত, এটি একটি সভ্য পদ্ধতি। আমাদের ফৌজদারি আইন অনুসারে, আয়োজকদের শাস্তি দেওয়া হয়: পিম্প বা পতিতালয়ের মালিক। এবং এটি তাত্ত্বিকভাবেও সঠিক। তবে পতিতাবৃত্তিকে বৈধ করা আরও সঠিক হবে। তাহলে সেখানে এত দস্যু এবং অবৈধ কিছু থাকবে না। শুধু ভাবুন, মস্কোতে মেয়েরা দিনে প্রায় পাঁচ মিলিয়ন ডলার আয় করে। পুলিশের কাছে প্রায় এক মিলিয়ন ডলার এবং দস্যুদের কাছে প্রায় একই পরিমাণ রয়েছে। আপনি যদি এটিকে বছরে 365 দিন দ্বারা গুণ করেন তবে আপনি বছরে দেড় বিলিয়ন পাবেন। শুধুই পতিতাবৃত্তি। ক্লাব গণনা না এবং আরো অনেক কিছু. যখন আমরা ডুমাতে পতিতাবৃত্তিকে বৈধ করার সম্ভাবনা নিয়ে আলোচনা করেছি, তখন অনেকেই বলেছিল যে এটি নোংরা টাকা। আমি মনে করি এই ধরনের বক্তব্য বোকামি। সাধারণ টাকা। আমাদের তাদের নিতে হবে। আর একই টাকার জন্য অন্তত নারীর সুরক্ষার আয়োজন করুন। সর্বোপরি, বিশেষত নিম্ন স্তরে, তারা অদৃশ্য হয়ে যায় এবং নিহত হয়। মনোভাব প্রায়ই ভয়ানক, ভোগবাদী। এমনকি যদি সে মাত্র একশ ডলার দেয়, তবে সে এটি কিনে নেয় যেন এটি সম্পত্তি ... এটা ঠিক নয়।

- আপনি জানেন, আমি অবাক হয়েছিলাম যখন দেশের একজন খুব সুপরিচিত সাইকোথেরাপিস্ট-সেক্সোলজিস্ট আমাকে বলেছিলেন যে "বেশিরভাগ ক্লায়েন্ট পতিতাদের দিকে ঝুঁকেন এমনকি আনন্দের জন্য নয়, কিন্তু একজন মহিলার উপর তাদের শক্তি এবং ক্ষমতা অনুভব করার জন্য।"

এটা অবশ্যই বর্তমান। অনেক ক্লায়েন্ট আছে যারা ক্ষতিপূরণ হিসাবে এই সব ব্যবহার করে। তাই সে একশ ডলার দেয় এবং কিনে নেয়, যেমন ছিল, মানুষের জীবন... সে শক্তির অনুভূতি পায়। কিন্তু এরা মূল ক্লায়েন্ট নয়। তবুও, আমাদের এখনও অনেক কিছু আছে সুস্থ মানুষ. যাইহোক, স্যাডোমাসো সেলুনগুলিতে প্রচুর ক্লায়েন্ট রয়েছে। এই এলাকার সবচেয়ে বিখ্যাত মেয়ে লোটা। তার একটি ক্লাব আছে যেখানে তারা যায় বিখ্যাত মানুষেরাকর্মকর্তাসহ। সেই ক্লায়েন্টদের জন্য যাদের সাথে আমি কথা বলেছি... আমার মনে আছে একজন মজার আমেরিকান যিনি এখানে থাকেন এবং কাজ করেন শুধুমাত্র রাশিয়ান পতিতাদের কারণে। আমেরিকায় পতিতাবৃত্তি নিষিদ্ধ; সেখানে তারা এ ব্যাপারে কঠোর। কোন বুদ্ধিমান আমেরিকান এমনকি একটি উপপত্নী থাকবে না - এটা বিপজ্জনক. এর জন্য তাকে শাস্তি দেওয়া যেতে পারে, এবং তিনি সারা জীবন এর জন্য মূল্য দিতে হবে। এবং এই আমেরিকান রাশিয়ান সৌন্দর্যের ভক্ত; তিনি রাশিয়ান মহিলাদের সবচেয়ে সুন্দর বলে মনে করেন। তাছাড়া তার প্রতি তাদের দৃষ্টিভঙ্গি আলাদা। তাঁর মতে, পশ্চিমা মহিলারা খুব বাস্তববাদী, তবে তিনি এর মধ্যেও আন্তরিক কিছু চান। ক্লায়েন্টদের জন্য, সবচেয়ে বড় পতিতালয় রক্ষকদের একজন...

- তাদের কি এখনও মা বলা হয়?

না, মায়েরা আলাদা। এরাই মেয়েদের নিয়ে রাস্তায় দাঁড়িয়ে আছে। আর এই একটিতে প্রায় দশটি ম্যাসাজ পার্লার এবং তিনটি পতিতালয় রয়েছে। তাই তিনি বিশ্বাস করেন যে পুরুষরা কিছু কথা বলার জন্য পতিতাদের কাছে যায়। এভাবেই সে মেয়েদেরকে নির্দেশ করে – হৃদয় থেকে হৃদয় কথোপকথনের জন্য।

- হ্যাঁ, এবং তার মেয়েরা জাপানি গেইশা। আমার মতে, তিনি তার অভিযোগের কাজকে রোমান্টিক করেন।

তিনি একজন খুব ভালো মনোবিজ্ঞানী। এবং তিনি তাদের এই দিকে অভিমুখী করার চেষ্টা করেন। অধিকাংশ ক্লায়েন্ট বলেছেন যে এই শারীরবৃত্তীয় সমস্যাযা দ্রুত সমাধান করা প্রয়োজন। এবং খুব ব্যয়বহুল নয়।

- মস্কোর সবচেয়ে সস্তা বেশ্যার দাম কত?

সবচেয়ে সস্তা পতিতার সাথে কথা বলেছিলাম মস্কোর কাছের খিমকি শহরের। সে 300 রুবেলের জন্য কাজ করে আমি তাকে জিজ্ঞাসা করলাম যদি সে মনে করে এই নীচে? তিনি না উত্তর. এবং তিনি বলেন যে নীচে পোল্টাভা অভিমুখে কিইভ থেকে প্রস্থান. এটির দাম 10 রুবেল। এবং তারা সবসময় অর্থ দিয়ে অর্থ প্রদান করে না, প্রায়শই খাবারের সাথে। এবং, দুর্ভাগ্যবশত, সবসময় পণ্য সঙ্গে না। তবে আমি কাঁধের পতিতাদের সাথে মোকাবিলা করিনি, যারা ড্রাইভার নিয়ে আলোচনা করে, এটি বেশ…। আমি কেবল মস্কোতে আগ্রহী ছিলাম

- এবং সবচেয়ে ব্যয়বহুল?

প্রিয়তম মেয়েটি, আমার সাথে কথোপকথনে, আমাদের দেশের দুটি খুব বিখ্যাত অলিগার্চের নাম বলেছিল। ভিতরে ভিন্ন সময়তিনি উভয়ের উপপত্নী ছিলেন, আমি তাদের একসাথে ছবি দেখেছি। তিনি আমার কাছে একজন অলিগার্চ সম্পর্কে অভিযোগ করেছিলেন, সে কতটা লোভী ছিল! কোর্চেভেলে তিনি তাকে তিন দিনের জন্য "মাত্র পাঁচ হাজার ডলার" রেখে গেছেন। তিনি আমাকে জিজ্ঞাসা করতে থাকেন: "আচ্ছা, আপনি পাঁচ হাজার ডলারে কী করতে পারেন?" "শপিং করতে যান," আমি তাকে বললাম। "এটা একদিন!" - সে উত্তর দিল.

-কিন্তু অলিগার্চদের উপপত্নীকে খুব কমই পতিতা বলা যায়।

হ্যাঁ, এটি একটি ভিন্ন গল্প। যারা ভিআইপিদের জন্য মেয়ে নির্বাচন করেন তাদের একজনের সাক্ষাৎকার আমি নিইনি। এটি মস্কোর একজন খুব বিখ্যাত ব্যক্তি, আমি তাকে চিনি। এটাও একটা ব্যবসা- নিয়োগ। একটি নির্দিষ্ট ব্যক্তির জন্য মেয়ে নির্বাচন করা হয়. এটা বেশ ব্যয়বহুল. যখন এটি শালীন আকারে থাকে, তখন এটি কন্টেন্ট। মাসে এক হাজার থেকে দশ হাজার ডলার বা তারও বেশি। এই লোকটি মেয়েদের তুলে নেয়, উদাহরণস্বরূপ, থিয়েটার ইনস্টিটিউটে: তাদের বেশিরভাগেরই ভাল বাহ্যিক ডেটা রয়েছে।

- মস্কোতে কি অনেক পতিতালয় আছে?

খুব, খুব। বৃহত্তম রাস্তার পয়েন্ট Tsvetnoy বুলেভার্ড এলাকায় অবস্থিত। রাস্তার স্পট প্রায় সব একই। সাধারণত একশ জনকে অফার করা হয়। এটা সুসংগঠিত. ক্লায়েন্টকে জিজ্ঞাসা করা হয় তিনি কোন ধরনের মেয়ে চান: আরও ব্যয়বহুল বা সস্তা? যদি এটি সস্তা হয়, তবে মা অবিলম্বে ডাকলেন: "মেয়েরা 500 রুবেলের জন্য, দ্রুত লাইনে দাঁড়ান।" মেয়েরা 500 টাকায় বেরিয়ে আসে। ক্লায়েন্ট যদি আরও বেশি চায়, তাহলে "শত মূল্যের মেয়েরা" তার সামনে লাইনে দাঁড়ায়। 200 ডলারের জন্য রাস্তার স্পটে বেশ্যা আছে।

-আপনি কি দর কষাকষির চেষ্টা করেছেন? আমি 200 দামের একটি চাই, কিন্তু 100?

আমার সাথে একজন পুলিশ ছিল যে আমাকে তাড়িয়েছিল। তিনি $100 থেকে $70 পর্যন্ত আলোচনা করার চেষ্টা করেছিলেন। আপনি দর কষাকষি করতে পারেন. এবং ভিআইপি পতিতাবৃত্তি শুরু হয় ক্লাবে দামি পতিতাদের দিয়ে, যেখানে তাদের দাম $500 থেকে। এরা খুব সুসজ্জিত, মসৃণ মেয়ে, আর ক্ষতবিক্ষত হয় না। তাদের অ্যাপার্টমেন্ট আছে। এটি একটি সঠিকভাবে কাঠামোবদ্ধ ব্যবসা, কখনও কখনও এমনকি নিরাপত্তার সাথেও৷ তাদের মধ্যে অনেকেই মনোবিজ্ঞান, ম্যাসেজের শিল্প অধ্যয়ন করে এবং বিভিন্ন কোর্সে অংশ নেয়।

- তারা বলে যে মস্কোতে পতিতাদের জন্য অর্থপ্রদানের কোর্স রয়েছে, যেখানে অভিজ্ঞ পতিতারা বিশেষজ্ঞদের সাথে শেখায়। আপনি কি এইসব শুনেছেন?

ওখানে কি? আমি এমন একটি মেয়ের সাথে কথা বলেছি যার কয়েক ডজন থাই ম্যাসেজ পার্লার রয়েছে। তারা একেবারে উন্মুক্ত, বিজ্ঞাপন আছে। সেখানে ক্লায়েন্টের সাথে সেক্স নিষিদ্ধ। মেয়েরা ক্লায়েন্টকে অর্গ্যাজম আনতে ম্যাসাজ ব্যবহার করে। তাদের কৌশল শেখানো হয়, বৈশিষ্ট্য সম্পর্কে বলা হয় পুরুষ শরীর. এবং যে মেয়েরা "ফোন সেক্সে" জড়িত তাদের শেখানো হয় কীভাবে সঠিকভাবে যোগাযোগ করতে হয়। এমনকি তারা নির্দিষ্ট জিনিসগুলিকে কীভাবে বলা উচিত সে বিষয়ে প্রবন্ধ লেখেন এবং কিছু অন্তরঙ্গ বিবরণ বিশদভাবে বর্ণনা করেন। তাদের সঙ্গে কথা বলেন মনোবিজ্ঞানী ও ফিজিওলজিস্টরা। উদাহরণস্বরূপ, তিনি একজন মানুষকে এমন অবস্থায় নিয়ে এসেছিলেন যেখানে তিনি প্রচণ্ড উত্তেজনার কাছাকাছি এবং দেখা যাচ্ছে, এই মুহুর্তে ছন্দ খুবই গুরুত্বপূর্ণ। সর্বোপরি, যদি এই সময়ে সে ভুল ছন্দে কথা বলে বা শ্বাস নেয়, তবে সে তাকে ফেলে দিতে পারে, সে রেগে যাবে এবং স্তব্ধ হয়ে যাবে। এবং যদি সে চলে না যায়, সবকিছু হওয়ার পরে সে আবার তার সাথে কথা বলবে। যাইহোক, একটি ভুল ধারণা রয়েছে যে সেখানে প্রায় দাঁতহীন গ্রানিরা বসে আছে। সেরকম কিছু না, সত্যিই অল্পবয়সী সুন্দরী মেয়েরা সেখানে কাজ করে।

- আপনি যখন আপনার ভবিষ্যতের বইয়ের জন্য উপাদান সংগ্রহ করছিলেন তখন কী আপনাকে আঘাত করেছিল, আপনাকে সবচেয়ে অবাক করেছিল?

আমি সেই মহিলার দ্বারা হতবাক হয়েছিলাম যিনি কয়েক ডজন পতিতালয়ের মালিক এবং সুন্দরী। আমাকে যা আঘাত করেছিল তা হল সে খুব ধার্মিক ছিল।

- এবং কিভাবে এই একসঙ্গে মাপসই? নাকি সে ক্রমাগত অনুতপ্ত পাপী?

আমিও তাকে নিয়ে একটু মজা করতে শুরু করলাম, এবং সে বলল যে তার কাজ পরিবারগুলোকে একত্রিত করে।

তারপর আমি সেখানে একটি আছে আকর্ষণীয় নায়ক: মানুষটাকে ডাকো। তার স্ত্রীও একজন পতিতা। তারা একে অপরকে ভালবাসে এবং দাবি করে যে এটি হস্তক্ষেপ করে না, তবে বিপরীতে, এটি তাদের প্রতারণা ছাড়াই বাঁচতে দেয়। শুক্রবার সন্ধ্যায় তার কাজের শীর্ষে পড়ে: তখনই মহিলারা একাকীত্ব অনুভব করেন বিশেষ করে তীব্রভাবে। তদুপরি, 30 শতাংশ ক্ষেত্রে, যেমন তিনি বলেছিলেন, বিষয়টি সবসময় যৌনতায় শেষ হয় না। এবং যদি আপনি এখনই টাকা না পান তবে আপনি এটি আর কখনও পাবেন না। তিনি বলেন, নারীরা লোভী হয়। আমি কিছু খুব সুন্দর স্বামীদের সাথে কথা বলেছি; তারা দম্পতি হিসাবে কাজ করে, এবং স্বামী উভকামী। তারা প্রস্থানের জন্য কমপক্ষে 200 চার্জ করে, সাধারণত তারা 400-500 উপার্জন করে। তারা পেশাদারভাবে এটি করে এবং অন্য কোথাও কাজ করে না। তার আছে অর্থনৈতিক শিক্ষা, তিনি একজন শিল্পী. এটি সব শুরু হয়েছিল যখন তারা ছুটিতে অন্য দম্পতির সাথে দেখা করেছিল এবং তাদের চারজন প্রেম করেছিল। তখন সেই ছেলেরা বলল যে এভাবেই তারা টাকা কামায়। এবং তারাই কেবল তাদের ব্যবসা নিয়ে সমস্যায় পড়তে শুরু করেছিল: দস্যুরা একধরনের গুদাম নিয়ে গেছে...। এবং তারা চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে। তারা বলে যে তারা কেবল অর্থ উপার্জন করে না, মজাও করে।

-আপনি কি সত্যিকারের nymphomaniacs জুড়ে এসেছেন? নাকি একেবারেই সব পতিতা ব্যবসা করে?

সত্য যে সমস্ত পতিতারা আনন্দ পায় তা একটি মিথ, একটি কিংবদন্তি। এটা বেশ কঠিন কাজ. আছে, অবশ্যই, বিভিন্ন ক্ষেত্রে, কিন্তু বেশিরভাগই এটি স্মার্ট ব্যবসা। সাধারণভাবে, আমি বর্ণনা করতে বা অনুমান করতে প্রস্তুত নারীদের ধরন যারা নিয়োজিত হতে পারে বা ইতিমধ্যেই পতিতাবৃত্তিতে নিয়োজিত আছে। তারা খুব বাস্তববাদী এবং শান্ত নারী. সেখানে পতঙ্গ আছে যারা মজা করার জন্য সেখানে উড়ে, কিন্তু তারা দ্রুত পুড়ে যায়। জানো, এক পতিতা এমন আবিষ্কার করেছিল। তিনি আমাকে বলেছিলেন যে এই ব্যবসার মূল জিনিসটি একটি লক্ষ্য নির্ধারণ করা। তার মতে, এমন মেয়েরা আছে যারা শুধু পার্টির ভালোবাসার জন্য এসে এটা করে। যদি তাই হয়, তবে এটি একটি বিপর্যয়: এরাই মাদকাসক্ত হতে পারে। কারণ কোনো লক্ষ্য নেই। আর কারো সন্তানের জন্য টাকা দরকার, বাবা-মা। তারা কঠোর পরিশ্রম করে এবং বোঝে যে তারা যদি মাদক ব্যবহার শুরু করে তবে তাদের আত্মীয়রা কেবল ক্ষুধায় মারা যাবে। সাধারণভাবে, একটি অর্থনৈতিক উদ্দীপনা প্রয়োজন। যে সমস্ত পতিতারা মাদকের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত তা একই কিংবদন্তি। পতিতালয়ে সর্বদা মাদকের ব্যবহার পর্যবেক্ষণ করা হয়; মালিকরা সমস্যা চান না। আর সর্বনিম্ন স্তরে, যেখানে নজরদারি করার কেউ নেই, সেখানে মাদকাসক্তি উপস্থিত। যাইহোক, এটি পতিতাবৃত্তিকে বৈধ করার পক্ষে আরেকটি যুক্তি: যেখানে সবকিছু ব্যবসার ভিত্তিতে সংগঠিত হয়, মাদক সমস্যা নিয়ন্ত্রণ করা হয়। আরও গুরুতর সমস্যানিম্ন স্তরের পতিতাদের অসুস্থতা আছে। এমনকি তাদের এমন একটি পরিষেবা রয়েছে - কনডম ছাড়া সেক্স। যে প্লাস $50. গড় এবং উচ্চ স্তরে, সবকিছু সুসংগঠিত হয়: পরীক্ষা নেওয়া হয়, একজন ডাক্তার আছে। সর্বোপরি, পতিতাদের খদ্দেরদের ৭০-৮০ শতাংশই গড়পড়তা উচ্চস্তরএরা রিপিট ক্লায়েন্ট। শীর্ষস্থানীয় পরিচালকদের শিক্ষা ছাড়াই, পতিতালয়ের মালিকরা স্বজ্ঞাতভাবে বুঝতে পারে যে একটি দীর্ঘমেয়াদী আসল ব্যবসা পুনরাবৃত্ত ক্লায়েন্টদের উপর নির্মিত। এবং এই ক্লায়েন্টদের জন্য লড়াই করার জন্য, আপনাকে তাদের সমস্যাগুলি সমাধান করতে হবে। এই সমস্যাগুলির মধ্যে একটি হল রোগ। এই গৃহিণীরা সাধারণত সবকিছুর মধ্যে দিয়ে ক্ষুদ্রতম বিশদে চিন্তা করে। তারা নিশ্চিত করে যে মেয়েরা এমন পারফিউম ব্যবহার না করে যাতে শ্যাম্পুর তীব্র গন্ধ থাকে, কারণ প্রায়শই ক্লায়েন্টরা পারিবারিক মানুষ। এই লোকেদের কোন সমস্যা নেই এবং আবার ফিরে আসে। সেই মালিক আমাকে বলেছিলেন যে পতিতাদের আরেকটি গুরুতর সমস্যা আছে - তারা প্রেমে পড়ে। এতে আয়ের ওপর ভয়াবহ প্রভাব পড়ে। একটি নির্দিষ্ট মনোভাব হারিয়ে যায় যখন ক্লায়েন্টদের নিজেদের অফার করতে এবং তাদের থেকে অর্থ সংগ্রহ করতে সক্ষম হতে হবে। এবং তারপরে, অপ্রত্যাশিতভাবে, প্রেম এসেছিল।

- তারা কি বিয়ে করছে?

আমি একটি মধ্যম স্তরের মেয়ের সাথে কথা বলেছিলাম যে একটি sauna কাজ করে। একটি sauna মধ্যে কাজ মধ্য-স্তরের পতিতাদের জন্য খুব মর্যাদাপূর্ণ বলে মনে করা হয়। এটা এখনও একই শত ডলার এক ঘন্টা, কিন্তু আপনি রাস্তায় দাঁড়াতে হবে না. এছাড়াও, সেখানে নিরাপত্তা রয়েছে: তারা আপনাকে মারবে না, তারা আপনাকে হত্যা করবে না। সুতরাং, তিনি একজন সামরিক ব্যক্তিকে বিয়ে করার স্বপ্ন দেখেছিলেন এবং তিনি তা করেছিলেন। তার ভালো অবস্থান আছে, তিনি শিগগিরই জেনারেল হবেন। তিনি জানেন যে তিনি কী করেন এবং কোনওভাবে এটির সাথে চুক্তিতে এসেছেন। তার বেতন প্রায় এক হাজার ডলার, এবং তিনি তিনগুণ বেশি উপার্জন করেন।

- আপনি জানেন, আপনার সাথে কথা বলার আগে, আমি প্রায় নিশ্চিত ছিলাম যে বেশিরভাগ পতিতারা দুর্ভাগ্যজনক পরিস্থিতির শিকার হয়।

আমি মনে করি না তারা শিকার। সবসময় কাজ আছে, আপনি সবসময় ছেড়ে যেতে পারেন.

- কিন্তু কোথায় যাব আর কি ধরনের কাজ? আপনি ভাল করেই জানেন যে আমরা একটি সমৃদ্ধ দেশে বাস করি। তিনি যেখানে যান, তারা সম্ভবত একটি কাজের জন্য তিনটি কোপেক প্রদান করবে যা তাকে এখনও খুঁজে পেতে সক্ষম হতে হবে।

আপনি জানেন, একজন নায়িকা এবং আমি একবার শিশু ও নারীর অধিকার রক্ষার জন্য একটি তহবিল তৈরি করেছিলাম। আমরা যে সমস্যার সাথে মোকাবিলা করেছি তার মধ্যে একটি হল অপ্রাপ্তবয়স্ক পতিতাবৃত্তি। আমরা তাদের রাস্তায় নামানোর চেষ্টা করেছি, তাদের প্রশিক্ষণ দিয়েছি এবং তাদের জন্য একটি জীবন তৈরি করেছি। আপনি মস্কোতে বাস করতে এবং কাজ করতে চান? ফাইন। মস্কোতে বাস করুন, এখানে আপনার জন্য একটি কাজ আছে। এটা প্রায় অকেজো. আয় অতুলনীয়। সে এক সন্ধ্যায় দশবার $50 উপার্জন করতে পারে। আমরা তাকে কি দিতে পারি? সেক্রেটারি বা ম্যানেজার হিসেবে ৩০০-৩৫০ ডলারে চাকরি? এটা এক রাত. শেষ পর্যন্ত, আমরা বুঝতে পেরেছি যে এটি একটি ডেড-এন্ড মডেল।

- আপনি কি মনে করেন না যে কেউ আপনার বইটি ব্যবহারিক গাইড হিসাবে ব্যবহার করবে?

না. এই বইটি কিভাবে এটি সব কাজ করে একটি বোঝার. যখন আপনি বুঝতে পারবেন যে এটি কীভাবে কাজ করে, তখন আপনি কীভাবে অসঙ্গতিগুলি দূর করবেন তা বুঝতে পারবেন।

- শেষ প্রশ্ন, ব্যবসাই ব্যবসা, কিন্তু আপনি কি এটি করতে আগ্রহী ছিলেন?

আমি এখন প্রায় এক বছর ধরে এই সমস্যাটি মোকাবেলা করছি। সমস্যাটি বিশাল, আপনি খনন শুরু করেন...এটি আসলে কঠিন। সে নোংরা - এটাই থিম।

রুশ বিরোধী রাজনীতিবিদ কনস্ট্যান্টিন বোরোভয় বক্তব্য রাখেন।

"পুতিন রাশিয়ার বিচ্ছিন্নতার মুহূর্তটিকে আরও কাছাকাছি নিয়ে আসছেন, যা সেই বিশাল সাম্রাজ্যের বিচ্ছিন্নতার ধারাবাহিকতা যা সোভিয়েত ইউনিয়ন ছিল," তিনি বলেছিলেন।

রাজনীতিবিদদের মতে, পুতিন ইতিমধ্যে বেশ কয়েকটি "বিভাজন পয়েন্ট" অতিক্রম করেছেন, "এবং এই প্রক্রিয়াটি আর থামানো যাবে না।" "এখন আমরা কেবল সেই ফর্ম সম্পর্কে কথা বলছি যেখানে এই সমস্ত কিছু ঘটবে," রাজনীতিবিদ নিশ্চিত।

"কোনও নতুন নেতা এই প্রক্রিয়াটিকে থামাতে পারবেন না, কারণ মানবতার বিরুদ্ধে অপরাধ, যুদ্ধাপরাধগুলিকে ফিরিয়ে আনা সম্ভব নয়।" বোরোভয় যোগ করেছেন।

"এখানে আরও একটি বিষয় রয়েছে। ক্রেমলিনের আধুনিক শক্তি একটি সাম্রাজ্যবাদী আগ্রাসী নীতির উপর ভিত্তি করে। আপনি যদি কিছু অলৌকিক ঘটনা কল্পনা করেন যে ক্রেমলিনে সাধারণ জ্ঞান প্রদর্শিত হবে, তাহলে একজন নতুন নেতা আবির্ভূত হবেন যিনি এই প্রক্রিয়াটি বন্ধ করার চেষ্টা করবেন - সাম্রাজ্যবাদী , আক্রমণাত্মক, প্রচারের সাথে - এটি এখনও একটি খুব গুরুতর রূপান্তর প্রক্রিয়ার কারণ হবে, যার ফলাফল রাশিয়ার বিচ্ছিন্নতা হবে," তিনি নিশ্চিত।

এই প্রসঙ্গে, রাজনীতিবিদ অনুরূপ অপরিবর্তনীয় প্রক্রিয়াগুলি স্মরণ করেছিলেন যা একবার ফ্রান্স, গ্রেট ব্রিটেন, স্পেন এবং পর্তুগালে তাদের উপনিবেশগুলির সাথে হয়েছিল। তদুপরি, স্থানান্তর প্রক্রিয়াগুলি খুব জটিল ছিল এবং গৃহযুদ্ধ এবং হত্যার সাথে ছিল। "রাশিয়াও এই সবের মুখোমুখি হবে," বোরোভয় সতর্ক করেছিলেন।

"ককেশাস এমন একটি অঞ্চল যা আজকে অবিশ্বাস্য প্রচেষ্টা, প্রচুর অর্থের সাথে এই প্রক্রিয়াটিকে আটকে রাখছে, কিন্তু বিশ্বের জন্য সবচেয়ে ঘৃণ্য এবং বিপজ্জনক শাসনের পুনরুজ্জীবন চলছে সেখানে শুরু হয়, এবং ক্রেমলিন সেখানে আর কিছু করতে পারে না এই রূপান্তর প্রক্রিয়াটি ইতিমধ্যেই শুরু হয়েছে, "রাজনীতিবিদ বলেছেন।

"এটি রাশিয়ার অন্যান্য অঞ্চলে শুরু হয়েছিল এবং অভিজাতরা স্বাধীনতার কথা শুনতে পাচ্ছেন - "উরাল প্রজাতন্ত্র", "সুদূর পূর্ব প্রজাতন্ত্র" ইতিমধ্যেই রাজনৈতিক স্থানের মাধ্যমে এটি আকার নিতে কিছুটা সময় লাগবে, "তিনি চালিয়ে যান।

রাজনীতিবিদদের মতে, এমন একটি রাজ্য থেকে যেখানে ক্রেমলিন কিছু পরিবর্তন করতে পারে, এটি অপরিবর্তনীয় প্রক্রিয়াগুলি "সরলভাবে পর্যবেক্ষণ করার" দিকে চলে যাচ্ছে। "পুতিন যা করতে পারেন তা হল আরও বেশি অনুগত ব্যক্তিদের কাছে গভর্নর নিয়োগ করা, তবে এটি ধারণাগতভাবে কোনও সমাধান নয়," বোরোভয় উল্লেখ করেছেন।

“আগে, দুর্নীতির সাহায্যে, অঞ্চলগুলিকে ঘুষ দেওয়ার জন্য, এই প্রক্রিয়াটি স্থগিত করা হয়েছিল, এই অঞ্চলগুলিকে অর্থায়নের জন্য একটি ব্যবস্থা ছিল পূর্ব জাপান এবং চীন, সাইবেরিয়ার দিকে অগ্রসর হচ্ছে - চীনের দিকে, ইউরাল স্বাধীন হবে" , তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন।

কনস্ট্যান্টিন বোরোভয়
200px
জন্ম নাম:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

ডাকনাম:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

জন্ম তারিখ:
মৃত্যুর তারিখ:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

মৃত্যুর স্থান:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

নাগরিকত্ব:

ইউএসএসআর 22x20pxইউএসএসআর→ রাশিয়ার পতাকা

শিক্ষা:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

প্রাতিষ্ঠানিক উপাধি:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

একাডেমিক শিরোনাম:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

ধর্ম:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

চালান:
  • ইকোনমিক ফ্রিডম পার্টি
    (1992-2003)
  • ওয়েস্টার্ন চয়েস
    (2013-বর্তমান)
মূল ধারণা:
পেশা:
পিতা:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

মা:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

পত্নী:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

পত্নী:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

শিশু:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

পুরস্কার:

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

অটোগ্রাফ

মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।

,
মডিউলে লুয়া ত্রুটি:উইকিডাটা লাইন 170: ইনডেক্স ফিল্ড "উইকিবেস" করার চেষ্টা (একটি শূন্য মান)।
মডিউলে লুয়া ত্রুটি: ক্যাটাগরিফরপ্রফেশন লাইন 52: ক্ষেত্র "উইকিবেস" (একটি শূন্য মান) সূচী করার চেষ্টা।

কনস্ট্যান্টিন নাতানোভিচ বোরোভয়(৩০ জুন, ১৯৪৮, মস্কো, ইউএসএসআর) - রাশিয়ান উদ্যোক্তা এবং রাজনীতিবিদ, ২য় সমাবর্তনের স্টেট ডুমার ডেপুটি (1995-2000), ইকোনমিক ফ্রিডম পার্টির প্রাক্তন চেয়ারম্যান (1992-2003), রাজনৈতিক দলের চেয়ারম্যান "ওয়েস্টার্ন চয়েস" (মার্চ 17, 2013 থেকে)।

জীবনী

1948 সালের 30 জুন মস্কোতে জন্মগ্রহণ করেন, সর্বকনিষ্ঠ সন্তানগণিতের অধ্যাপক নাথান এফিমোভিচ বোরোভয় (1909-1981) এবং ঝেলেজনোডোরোজনি জেলা পার্টি কমিটির বিশেষ বিভাগের প্রধান, এলেনা কনস্টান্টিনোভনা বোরোভয় (নি আন্দ্রিয়ানোভা, 1912-1993) এর পরিবারে।

1965 সালে তিনি একটি বিশেষ গাণিতিক স্কুল থেকে স্নাতক হন। 1967 সালে তিনি বিয়ে করেন এবং তার প্রথম কন্যার জন্ম হয়। তবে বিবাহ বিচ্ছেদে শেষ হয়েছিল। 1972 সালে, তিনি তার দ্বিতীয় স্ত্রী তামারা ভ্লাদিমিরোভনার সাথে দেখা করেছিলেন।

1989 থেকে 1993 সাল পর্যন্ত, একজন বিশেষজ্ঞ এবং ব্যবস্থাপক হিসাবে, তিনি আধুনিক অর্থনীতির জন্য নতুন উদ্যোগ তৈরিতে অংশ নিয়েছিলেন: স্টক এক্সচেঞ্জ, ব্যাংক, বিনিয়োগ কোম্পানি, টেলিভিশন কোম্পানি, সংবাদ সংস্থাএবং অন্যান্য উদ্যোগ। তিনি প্রথম এবং বৃহত্তম রাশিয়ান স্টক এক্সচেঞ্জের সভাপতি হিসাবে সর্বাধিক পরিচিত। একই সময়ে, তিনি ব্যক্তিগত বা ব্যক্তিগত উদ্যোগ তৈরি করেননি।

21শে এপ্রিল, 1996-এ, বোরোভয় এবং স্ব-ঘোষিত চেচেন প্রজাতন্ত্রের ইচকেরিয়ার প্রথম রাষ্ট্রপতি জোখার দুদায়েভের মধ্যে টেলিফোন কথোপকথনের সময়, রাশিয়ান বিশেষ পরিষেবাগুলি একটি অপারেশন চালায়, যার ফলস্বরূপ দুদায়েভ একটি হোমিং ক্ষেপণাস্ত্র দ্বারা নিহত হন। একটি বিমান থেকে।

ডিসেম্বর 1999 পর্যন্ত, তিনি দ্বিতীয় সমাবর্তনের রাশিয়ান ফেডারেশনের স্টেট ডুমার একজন ডেপুটি ছিলেন (17 ডিসেম্বর, 1995 সালে তুশিনস্কি একক-ম্যান্ডেট নির্বাচনী জেলা (মস্কো) এ নির্বাচিত) এবং কমিটির সদস্য ছিলেন রাজ্য ডুমাবাজেট, ট্যাক্স, ব্যাংক এবং অর্থের উপর।

2010 সালের বসন্তে, তিনি রাশিয়ান বিরোধীদের আবেদনে স্বাক্ষর করেছিলেন "পুতিনকে অবশ্যই চলে যেতে হবে।" ভ্যালেরিয়া নভোডভোরস্কায়ার সাথে একসাথে, তিনি ভিডিও তৈরি করেছিলেন যা তিনি লাইভ জার্নাল, ফেসবুক এবং ইউটিউবে প্রকাশ করেছিলেন।

পরিবার

দুবার বিয়ে করেছে।

  • দুটি কন্যা: বড় - ইউলিয়া (2008 সালে মারা গেছে), কনিষ্ঠ - এলেনা।
  • তিন নাতনি: আনাস্তাসিয়া (1990), মারিয়া (1996), সোফিয়া (2004)।
  • দ্বিতীয় স্ত্রী - তামারা ভ্লাদিমিরোভনা জন্মগ্রহণ করেছিলেন সুদূর পূর্ব, ল্যান্ড ম্যানেজমেন্ট ইনস্টিটিউটে তার স্বামীর সাথে এবং একসাথে পড়ান।
  • পিতা - নাথান এফিমোভিচ বোরোভয় (1909-1981), অধ্যাপক। 1937 সাল পর্যন্ত তিনি একজন লেখক এবং RAPP এর সেক্রেটারি ছিলেন।
  • মা - এলেনা কনস্টান্টিনোভনা বোরোভায়া ((1912-1993, নি আন্দ্রিয়ানোভা), ঝেলেজনোডোরোজনি জেলা পার্টি কমিটির একটি বিশেষ বিভাগের প্রধান।
  • মাতামহ - আলেক্সি ভ্লাদিমিরোভিচ স্নেগভ (আইওসিফ ইজরাইলেভিচ ফলিকজন), একজন বিপ্লবী, 20 বছর বয়সে তিনি ভিনিত্সায় বিপ্লবী কমিটির চেয়ারম্যান হয়েছিলেন, স্ট্যালিনের ক্যাম্পে 18 বছর কাটিয়েছিলেন।

বইয়ের লেখক

  • বোরোভয় কে।, স্বাধীনতার মূল্য। মানুষ. ঘটনা। অনুভূতি. - এম.: নিউজ, 1993। - 240 পিপি।, 100,000 কপি। - আইএসবিএন 5-7020-0829-4।
  • বোরোভয় কে।, বারো সবচেয়ে সফল. কিভাবে ধনী হওয়া যায়। - এম।: ভ্যাগ্রিয়াস, 2003। - 224 পি। - আইএসবিএন 5-264-00881-7।
  • বোরোভয় কে।, রাশিয়ায় পতিতাবৃত্তি। মস্কোর নীচ থেকে কনস্ট্যান্টিন বোরোভয়ের রিপোর্ট। M.: Vagrius, 2007 - 272 pp. - ISBN 978-5-9697-0405-3, ISBN 978-5-9697-0393-3

"বোরোভয়, কনস্ট্যান্টিন নাতানোভিচ" নিবন্ধটির একটি পর্যালোচনা লিখুন

মন্তব্য

লিঙ্ক

  • এলজে-লেখক - বোরোভয়, "লাইভজার্নাল" এলজে-ম্যাগাজিনে কে. এন. বোরোভয় কনস্ট্যান্টিন নাতানোভিচ
  • সের্গেই করজুন. // "মস্কোর প্রতিধ্বনি", 05/09/2015
  • http://lenta.ru/articles/2015/10/30/borovoy/

বোরোভয়, কনস্ট্যান্টিন নাতানোভিচের চরিত্রের একটি উদ্ধৃতি

আমার প্রিয় তারকা...

মা বাবার কবিতায় সম্পূর্ণরূপে বিমোহিত হয়েছিলেন... এবং তিনি সেগুলি তাকে অনেক লিখেছিলেন এবং প্রতিদিন তার নিজের হাতে আঁকা বিশাল পোস্টার সহ তার কাজে নিয়ে আসেন (বাবা একজন দুর্দান্ত ড্রয়ার ছিলেন), যা তিনি তার ডেস্কটপে সরাসরি আনরোল করেছিলেন , এবং যার উপর, সমস্ত ধরণের আঁকা ফুলের মধ্যে, এটি বড় অক্ষরে লেখা ছিল: "আনুশকা, আমার তারকা, আমি তোমাকে ভালবাসি!" স্বাভাবিকভাবেই, কোন মহিলা এটি দীর্ঘ সময়ের জন্য সহ্য করতে পারে এবং হাল ছেড়ে দিতে পারে না?... তারা আর কখনও বিচ্ছেদ হয়নি... প্রতিটি বিনামূল্যের মিনিট একসাথে কাটাতে ব্যবহার করে, যেন কেউ তাদের কাছ থেকে এটি কেড়ে নিতে পারে। তারা একসাথে সিনেমায় গিয়েছিল, নাচতে গিয়েছিল (যা তারা দুজনেই খুব পছন্দ করেছিল), মনোমুগ্ধকর অ্যালিটাস সিটি পার্কে হেঁটেছিল, একটি ভাল দিন পর্যন্ত তারা সিদ্ধান্ত নিয়েছিল যে পর্যাপ্ত তারিখগুলি যথেষ্ট ছিল এবং জীবনকে আরও একটু গুরুত্ব সহকারে দেখার সময় এসেছে। . শীঘ্রই তারা বিয়ে করেন। কিন্তু শুধুমাত্র আমার বাবার বন্ধু (আমার মায়ের ছোট ভাই) জোনাস এই সম্পর্কে জানতেন, যেহেতু এই মিলনটি আমার মা বা আমার বাবার পরিবারের পক্ষ থেকে খুব একটা আনন্দিত করেনি... আমার মায়ের বাবা-মা তার জন্য একজন ধনী প্রতিবেশী-শিক্ষক হিসেবে ভবিষ্যদ্বাণী করেছিলেন, যাকে তারা সত্যিই পছন্দ করেছিল, তার বর হিসাবে এবং তাদের মতে, তিনি তার মাকে পুরোপুরি "উপযুক্ত" করেছিলেন এবং সেই সময়ে তার বাবার পরিবারে বিয়ের জন্য কোনও সময় ছিল না, যেহেতু দাদাকে সেই সময়ে "সহযোগী" হিসাবে কারাগারে পাঠানো হয়েছিল আভিজাত্যের" (যার দ্বারা, তারা সম্ভবত একগুঁয়ে প্রতিরোধী বাবাকে "ভাঙানোর" চেষ্টা করেছিল), এবং আমার দাদি স্নায়বিক শক থেকে হাসপাতালে শেষ হয়েছিলেন এবং খুব অসুস্থ ছিলেন। বাবাকে তার ছোট ভাইকে তার বাহুতে রেখে দেওয়া হয়েছিল এবং এখন তাকে পুরো পরিবার একাই চালাতে হয়েছিল, যা খুব কঠিন ছিল, যেহেতু সেরিয়োগিনরা সেই সময়ে একটি বড় দোতলা বাড়িতে (যেটিতে আমি পরে থাকতাম) থাকতেন, একটি বিশাল। চারপাশে পুরানো বাগান। এবং, স্বাভাবিকভাবেই, এই ধরনের খামারের জন্য ভাল যত্ন প্রয়োজন ...
তাই দীর্ঘ তিন মাস কেটে গেল, এবং আমার বাবা এবং মা, ইতিমধ্যে বিবাহিত, এখনও তারিখে যাচ্ছিলেন, যতক্ষণ না আমার মা ঘটনাক্রমে একদিন আমার বাবার বাড়িতে গিয়েছিলেন এবং সেখানে একটি খুব মর্মস্পর্শী ছবি দেখতে পান... বাবা রান্নাঘরে সামনে দাঁড়িয়ে ছিলেন চুলা, অসুখী দেখছিল "পুনরায়" হতাশাজনকভাবে ক্রমবর্ধমান সুজি পোরিজের পাত্রের সংখ্যা, যে মুহুর্তে সে তার ছোট ভাইয়ের জন্য রান্না করছিল। কিন্তু কিছু কারণে "দুষ্ট" পোরিজটি আরও বেশি হয়ে উঠল, এবং দরিদ্র বাবা বুঝতে পারছিলেন না কী ঘটছে... মা, তার সমস্ত শক্তি দিয়ে হাসি লুকানোর চেষ্টা করছেন যাতে দুর্ভাগ্য "রান্না" কে বিরক্ত না করে তার হাতা এই পুরো "অচল গৃহস্থালির জগাখিচুড়ি" সাজাতে শুরু করে, সম্পূর্ণ দখল করা, "পোরিজ-ভর্তি" হাঁড়ি থেকে শুরু করে, ক্ষোভজনকভাবে ঝলমলে চুলা... অবশ্যই, এইরকম একটি "জরুরি অবস্থা" পরে, আমার মা আর করতে পারেননি আরও শান্তভাবে এমন একটি "হৃদয় টানানো" পুরুষ অসহায়ত্ব পর্যবেক্ষণ করেছেন এবং অবিলম্বে এই অঞ্চলে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, যা এখনও তার কাছে সম্পূর্ণ বিজাতীয় এবং অপরিচিত ছিল... এবং যদিও সেই সময়ে এটি তার পক্ষে খুব সহজ ছিল না - তিনি কাজ করেছিলেন পোস্ট অফিসে (নিজেকে সমর্থন করার জন্য), এবং সন্ধ্যায় তিনি সেখানে যান প্রস্তুতিমূলক ক্লাসমেডিকেল স্কুল পরীক্ষার জন্য।

তিনি, বিনা দ্বিধায়, তার সমস্ত অবশিষ্ট শক্তি তার ক্লান্ত যুবক স্বামী এবং তার পরিবারকে দিয়েছিলেন। সঙ্গে সঙ্গে ঘর প্রাণ ফিরে এল। রান্নাঘরটি সুস্বাদু লিথুয়ানিয়ান জেপেলিনের অত্যধিক গন্ধ পেয়েছিল, যা আমার বাবার ছোট ভাই পছন্দ করতেন এবং বাবার মতো, যিনি দীর্ঘদিন ধরে শুকনো খাবারে বসে ছিলেন, তিনি আক্ষরিক অর্থে "অযৌক্তিক" সীমাতে নিজেকে গুটিয়েছিলেন। আমার দাদা-দাদীর অনুপস্থিতি ব্যতীত সবকিছুই কমবেশি স্বাভাবিক হয়ে উঠল, যাদের সম্পর্কে আমার দরিদ্র বাবা খুব চিন্তিত ছিলেন এবং এই সমস্ত সময় আন্তরিকভাবে তাদের মিস করেছিলেন। কিন্তু এখন তার ইতিমধ্যেই একটি অল্পবয়সী, সুন্দরী স্ত্রী ছিল, যিনি তার সাময়িক ক্ষতিকে উজ্জ্বল করার জন্য সর্বোত্তম উপায়ে চেষ্টা করেছিলেন এবং আমার বাবার হাসিমুখের দিকে তাকিয়ে এটি স্পষ্ট যে তিনি বেশ সফল হয়েছেন। বাবার ছোট ভাই খুব শীঘ্রই তার নতুন খালার সাথে অভ্যস্ত হয়ে গিয়েছিল এবং তার লেজ অনুসরণ করেছিল, সুস্বাদু কিছু বা অন্তত একটি সুন্দর "সন্ধ্যার রূপকথার গল্প" পাওয়ার আশায়, যা তার মা তাকে বিছানার আগে প্রচুর পরিমাণে পড়েছিলেন।
প্রতিদিনের দুশ্চিন্তায় দিন এবং তারপর সপ্তাহগুলি এত শান্তভাবে কেটে গেল। নানী, ততক্ষণে, হাসপাতাল থেকে ফিরে এসেছেন এবং খুব অবাক হয়েছিলেন, বাড়িতে তার সদ্য তৈরি পুত্রবধূকে দেখতে পেয়েছিলেন... এবং যেহেতু কিছু পরিবর্তন করতে অনেক দেরি হয়ে গেছে, তারা কেবল সেখানে যাওয়ার চেষ্টা করেছিল। একে অপরকে আরও ভালভাবে জানুন, অবাঞ্ছিত দ্বন্দ্ব এড়িয়ে চলুন (যা অনিবার্যভাবে কোনও নতুন, খুব ঘনিষ্ঠ পরিচিতির সাথে উপস্থিত হয়)। আরও স্পষ্টভাবে বলতে গেলে, তারা কেবল একে অপরের সাথে অভ্যস্ত হয়ে উঠছিল, সততার সাথে সম্ভাব্য "জলের নিচের প্রাচীর" এড়াতে চেষ্টা করেছিল... আমি সর্বদা আন্তরিকভাবে দুঃখিত ছিলাম যে আমার মা এবং দাদী কখনো একে অপরের প্রেমে পড়েননি... তারা উভয়ই ছিলেন (বা বরং, আমার মা এখনও) চমৎকার মানুষ, এবং আমি তাদের দুজনকেই খুব ভালোবাসতাম। কিন্তু যদি আমার দাদি, আমাদের পুরো জীবন জুড়ে একসাথে, কোনওভাবে আমার মায়ের সাথে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করেন, তবে আমার মা, বিপরীতে, আমার দাদির জীবনের শেষের দিকে, কখনও কখনও খুব খোলাখুলিভাবে তার বিরক্তি প্রকাশ করেছিলেন, যা আমাকে গভীরভাবে আঘাত করেছিল, যেহেতু আমি তাদের উভয়ের সাথে খুব সংযুক্ত ছিল এবং আমি পড়ে যেতে পছন্দ করি না, যেমন তারা বলে, "দুটি আগুনের মধ্যে" বা জোর করে কারো পক্ষ নেওয়া। আমি কখনই বুঝতে পারিনি যে এই দুটি বিস্ময়কর মহিলার মধ্যে এই ক্রমাগত "শান্ত" যুদ্ধের কারণ কি ছিল, তবে দৃশ্যত এর জন্য কিছু খুব ভাল কারণ ছিল, বা সম্ভবত আমার দরিদ্র মা এবং দাদী সত্যিই "বেমানান" ছিলেন, যেমনটি প্রায়শই অপরিচিতদের সাথে ঘটে থাকে একসাথে এক উপায় বা অন্যভাবে, এটি একটি বড় দুঃখের বিষয় ছিল, কারণ, সাধারণভাবে, এটি একটি খুব বন্ধুত্বপূর্ণ এবং বিশ্বস্ত পরিবার ছিল, যেখানে প্রত্যেকে একে অপরের পক্ষে দাঁড়িয়েছিল এবং একসাথে প্রতিটি ঝামেলা বা দুর্ভাগ্যের মধ্য দিয়ে গিয়েছিল।
তবে আসুন সেই দিনগুলিতে ফিরে যাই যখন এই সমস্ত কিছু শুরু হয়েছিল, এবং যখন এই নতুন পরিবারের প্রতিটি সদস্য অন্যদের জন্য কোনও সমস্যা না করেই সততার সাথে "একত্রে বসবাস করার" চেষ্টা করেছিলেন... দাদা ইতিমধ্যে বাড়িতে ছিলেন, তবে তাঁর স্বাস্থ্য, অন্য সকলের জন্য মহান আফসোস, হেফাজতে কাটানো দিনগুলির পরে, এটি তীব্রভাবে খারাপ হয়ে যায়। দৃশ্যত, সাইবেরিয়া বাহিত যারা সহ কঠিন দিন, অপরিচিত শহরে সেরিওগিনদের সমস্ত দীর্ঘ অগ্নিপরীক্ষা দরিদ্র, জীবন-বিধ্বস্ত দাদার হৃদয়কে রেহাই দেয়নি - তার পুনরাবৃত্তিমূলক মাইক্রো-ইনফার্কশন শুরু হয়েছিল ...
মা তার সাথে খুব বন্ধুত্বপূর্ণ হয়ে ওঠেন এবং যত তাড়াতাড়ি সম্ভব তাকে সমস্ত খারাপ জিনিস ভুলে যেতে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন, যদিও তার নিজের খুব, খুব কঠিন সময় ছিল। গত কয়েক মাস ধরে, তিনি মেডিকেল স্কুলের জন্য প্রস্তুতিমূলক এবং প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে পেরেছিলেন। কিন্তু, তার বড় আফসোসের জন্য, তার দীর্ঘদিনের স্বপ্ন সত্যি হওয়ার ভাগ্য ছিল না এই সাধারণ কারণে যে সেই সময়ে লিথুয়ানিয়ায় তাকে এখনও ইনস্টিটিউটের জন্য অর্থ প্রদান করতে হয়েছিল এবং তার মায়ের পরিবারে (যার নয়টি সন্তান ছিল) ছিল না। এর জন্য পর্যাপ্ত অর্থ.. সেই একই বছর, তার এখনও খুব অল্প বয়সী মা, আমার মায়ের পাশে আমার দাদি, যার সাথে আমি কখনও দেখা করিনি, বেশ কয়েক বছর আগে ঘটে যাওয়া একটি গুরুতর স্নায়বিক শক থেকে মারা যান। তিনি যুদ্ধের সময় অসুস্থ হয়ে পড়েছিলেন, যেদিন তিনি জানতে পেরেছিলেন যে সমুদ্রতীরবর্তী শহর পালঙ্গায় অগ্রগামী শিবিরে একটি ভারী বোমা হামলা হয়েছে এবং বেঁচে থাকা সমস্ত শিশুকে অজানা স্থানে নিয়ে যাওয়া হয়েছিল... এবং এই শিশুদের মধ্যে ছিল তার ছেলে, নয়টি সন্তানের মধ্যে সবচেয়ে ছোট এবং প্রিয়। কয়েক বছর পরে তিনি ফিরে আসেন, কিন্তু, দুর্ভাগ্যবশত, এটি আর আমার দাদীকে সাহায্য করতে পারেনি। এবং মা এবং বাবার একসাথে জীবনের প্রথম বছরে, সে ধীরে ধীরে বিবর্ণ হয়ে যায়... আমার মায়ের বাবা - আমার দাদা - তার বাহুতে থেকে যান বড় পরিবার, যার মধ্যে শুধুমাত্র এক মায়ের বোন, ডোমিটসেলা, সেই সময়ে বিবাহিত ছিল।

এস. করজুন- সবাইকে শুভেচ্ছা! সের্গেই করজুন আমি, "নো ফুলস" প্রোগ্রাম। আজ আমার অতিথি কনস্ট্যান্টিন বোরোভয়। হ্যালো, কনস্ট্যান্টিন নাতানোভিচ!

কে. বোরোভয়- হ্যালো!

এস. করজুন- আপনি এখনও নিরাপত্তা ছাড়া এবং বীমা ছাড়া যান? শেষ সম্প্রচারের পর থেকে আমরা যে তিন বছরে একে অপরকে দেখিনি তাতে কিছুই পরিবর্তন হয়নি?

কে. বোরোভয়- নিরাপত্তা সাহায্য করে না. তারা যদি এমন সিদ্ধান্ত নেয়, আচ্ছা, কী করবেন? সম্ভাবনা বেশি, তবে দৃশ্যত তারা এখনও সিদ্ধান্ত নেয়নি।

এস. করজুন- কনস্ট্যান্টিন নাতানোভিচ যে প্রথম শব্দগুলি বলেছিলেন - আমরা ইতিমধ্যে শেষ প্রোগ্রামে বলেছিলাম, আমরা জানতে পেরেছি - যে "দুদায়েভকে হত্যা করা হয়নি, এবং আমি ছিলাম না যে মার্সিডিজ বিস্ফোরণ ঘটিয়েছিল।" আমরা কি সেখানে থামব?

কে. বোরোভয়- তোমার ইচ্ছা. জোখার মুসাইভিচের সাথে আমার বন্ধুত্ব ছিল। তিনি আমাকে প্রায়ই ফোন করেছিলেন এবং আমরা এটি নিয়ে আলোচনা করেছি। আমি তার সাথে খুব সম্মানের সাথে আচরণ করেছি। তিনি যা বলেছেন তার অনেকটাই সত্যি হয়েছে। অর্থাৎ, তার অবশ্যই একটি ভবিষ্যদ্বাণীমূলক উপহার ছিল।

এস. করজুন- উদাহরণ স্বরূপ.

কে. বোরোভয়“তিনি বলেছিলেন যে চেচনিয়া কখনই একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হবে না, যতক্ষণ না এই ভয়ানক সাম্রাজ্য কাছাকাছি থাকবে এবং সর্বদা দমন করবে ততক্ষণ স্বাধীনতা পাবে না। এবং এটি তার শব্দ - "রাশিয়ানবাদ", যা আরও দুটি শব্দের সাথে সাদৃশ্যপূর্ণ: "বর্ণবাদ" এবং "ফ্যাসিবাদ"।

এস. করজুন- এটা কি একদিকে দোল খায়নি? এবং এখন কিছু ভাষ্যকার ইতিমধ্যেই বলছেন যে চেচনিয়া ইতিমধ্যেই রাশিয়াকে দমন করতে শুরু করেছে, বরিস নেমতসভ হত্যার তদন্তের প্রেক্ষিতে এবং তাই?

কে. বোরোভয়- না, এটি একটি ভিন্ন পরিস্থিতি। আমি পরীক্ষা দিয়েছি: কে এই সব করেছে এবং কেন সে করেছে তাতে কোন সন্দেহ নেই। সেখানে কেউ, বেলকোভস্কি, আমার মতে, সহজভাবে সংগঠিত করার পরামর্শ দিয়েছেন সমাজতাত্ত্বিক গবেষণাএবং জনগণকে জিজ্ঞাসা করুন যে তারা এর জন্য কাকে শাস্তি দিতে চান। জনগণ এ ব্যাপারে উদাসীন, সবসময়ের মতো যখন সবাই চুপ থাকে। এটা সমাজের প্রধান সমস্যা নয়।

এস. করজুন- কনস্ট্যান্টিন বোরোভয়, রাজনীতিবিদ, উদ্যোক্তা, রাশিয়ান এক্সচেঞ্জের অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি কি আমেরিকায় থাকেন? যাইহোক, প্রধান সম্পাদকএক সময় ম্যাগাজিন "আমেরিকা"।

কে. বোরোভয়- হ্যাঁ, তিনি প্রধান সম্পাদক ছিলেন।

এস. করজুন- এই পত্রিকার কি সমস্যা? আর আপনি আমেরিকায় থাকেন, রাশিয়ায়? তবে আমরা রাশিয়ায় দেখা করি - এটি স্পষ্ট।

কে. বোরোভয়- না, আমি অবশ্যই রাশিয়ায় থাকি। আমি প্রায়ই ইউরোপ এবং আমেরিকা ভ্রমণ করি। আমি এই মুহূর্তে আছে পরামর্শদাতা প্রতিষ্ঠানআমেরিকানদের সাথে বেশ বড়। এটাকে বলা হয় WorldWideConsulting. আমরা রাশিয়ায় কাজ করি। যদি এটি আকর্ষণীয় হয়, ব্যবসা সম্পর্কে কয়েকটি শব্দ।

এস. করজুন- হ্যাঁ আকর্ষণীয়.

কে. বোরোভয়- যদি বাজার পড়ে - এটি বাজারের আচরণের নিয়ম - আপনাকে কিনতে হবে।

এস. করজুন- তাহলে আপনি আসলে রাশিয়ায় মূলধন এবং বিনিয়োগ আনছেন? আমি ভাবছিলাম রাজনৈতিক পরামর্শ করেন নাকি?

কে. বোরোভয়- এটাও. মার্কিন যুক্তরাষ্ট্রে, গ্রীষ্মে রাজনৈতিক পরামর্শ দিতে হয়েছিল। সবাই জানতে চায় কী হবে, কীভাবে বিকাশ হবে। পরিস্থিতি বেশ জটিল। রাশিয়া এখনও কাঁটাতারের পিছনে নেই, যদিও দূতাবাসটি কাঁটাতার দিয়ে ঘেরা হয়েছে ইউরোপীয় দেশরাষ্ট্রদূতরা নিজেরাই। ঠিক আছে, একদিন এটি শেষ হবে, এটি খুব বেশি দিন স্থায়ী হতে পারে না। জীবনযাত্রার অবনতি, এই অর্থনৈতিক ও রাজনৈতিক বিশ্ব স্থান থেকে দেশকে বাদ দেওয়া - একদিন এটি শেষ হবে। আজ, অনেক লোক মনে করে যে পশ্চিমা কোম্পানিগুলি - তারা ভবিষ্যদ্বাণী করে এবং আগামী কয়েক দশক ধরে তাদের কার্যক্রমের পরিকল্পনা করে। অন্য কোন উপায় নেই। লোকেরা, যখন তারা একটি বাড়ি কেনে, তারা 30-50 বছরের জন্য একটি চুক্তিতে প্রবেশ করে। অতএব, অদ্ভুতভাবে যথেষ্ট, রাশিয়ায়, অর্থনীতিতে যা ঘটছে তাতে বিশেষজ্ঞদের আগ্রহ এমনকি কিছুটা বেড়েছে, আমি মনে করি।

এস. করজুন- কনস্ট্যান্টিন নাতানোভিচ বোরোভয় রাশিয়ায় অর্থ নিয়ে এসেছেন, যা - আমাদের শ্রোতারা মনে রাখবেন, আমি এখনও প্রশ্নগুলির মধ্যে পড়ব না - তিনি ক্রমাগত বলেছিলেন যে এটি ভেঙে যেতে চলেছে। আপনি কার জন্য কাজ করেন, কনস্ট্যান্টিন নাতানোভিচ? এটা রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিনের প্রশাসনের মতো মনে হচ্ছে।

কে. বোরোভয়- যদি আমরা বলি যে এটি ভেঙে পড়ার কথা, তবে এটি ভেঙে পড়ার কথা। সাধারণভাবে, সবকিছু ঘটেছে কারণ তারা সতর্ক করেছিল যে পুতিনের কার্যকলাপের অর্থনৈতিক ফলাফল বিপর্যয়কর হবে। আমার পূর্বাভাসে, আমি বেশ সঠিকভাবে কিছু ঘটনা ভবিষ্যদ্বাণী করেছি। সাশা মিনকিন এমনকি আমার সাথে তর্ক করতে চেয়েছিলেন। আমি বলেছিলাম যে এই গ্রীষ্মে ক্রিমিয়ার মুক্তি শুরু হবে। কোনো কারণে তিনি এক মিলিয়ন ডলার বাজি ধরতে চেয়েছিলেন।

এস. করজুন- এই যে, যে গ্রীষ্ম, শেষ?

কে. বোরোভয়- এই গ্রীষ্মে ক্রিমিয়ার মুক্তি শুরু হবে। আমি নিশ্চিত যে এটি গ্রীষ্মে শুরু হবে।

এস. করজুন- আচ্ছা, দেখা যাক, গ্রীষ্মকাল ঠিক কোণে, আসলে, 9 মে। এবং এটা কি ধরনের ছুটির কথা মনে রাখা যাক।

কে. বোরোভয়- এবং আমরা সাশার কাছ থেকে এক মিলিয়ন ইউরো পাব। তিনি ধনী নন, তবে কিছু কারণে তিনি দাবি করেছিলেন ...

এস. করজুন- অর্থাৎ, আপনার এবং মিনকিনের মধ্যে এক মিলিয়ন ইউরো নিয়ে বিরোধ রয়েছে। আপনি ভাল বাস!

কে. বোরোভয়- সে তাই বলেছে। আমি তার সাথে তর্ক করিনি। আমরা একবার চুবাইস নিয়ে ঝগড়া করেছি। এমনকি আমিও না, কিন্তু ভ্যালেরিয়া ইলিনিচনা, এবং তারপর থেকে, সাধারণভাবে, আমরা কথা বলিনি।

এস. করজুন- আজ 9 মে, এ লাইভ দেখানকনস্ট্যান্টিন বোরোভয়। আমরা এখনও বিজয় দিবসকে বাইপাস করব না। আপনি কি রেড স্কোয়ারে উপস্থিত ছিলেন? তারা আমাকে ডাকেনি - আমি এটি আমার চোখে অনুভব করতে পারি।

কে. বোরোভয়- হ্যাঁ. আমাকে ক্রেমলিনে আমন্ত্রণ জানানোর অনেক দিন হয়ে গেছে, এবং গত বারআমি বরিস নিকোলাভিচের সাথে ছিলাম। কুচকাওয়াজ দেখলাম। আমি যা দেখেছি তাতে অবশ্যই আমি হতবাক। অবশ্যই, এটি স্মরণের দিন নয় এবং শোকের দিনও নয়। এটা আগ্রাসনের প্রচারের দিন। তদুপরি, সংস্থাটি একটি প্রচার সংস্থা - ভাল, আমি এর মতো কিছু দেখিনি। অলিম্পিকের সময় এমনটা ছিল না। সে খুব দামি। এই আগ্রাসী নীতির প্রচারে বিপুল পরিমাণ অর্থ ঢেলে দেওয়া হয়। এবং যখনই এই প্রচার ঘটে - এটি একটি খুব আকর্ষণীয় লক্ষণ - প্রচারকারীদের মুখে কথাগুলি বিপরীত অর্থ গ্রহণ করতে শুরু করে। রেড স্কয়ারে পুতিন কীভাবে এটি বলেছিলেন তা আমার ঠিক মনে নেই, তবে তিনি বলেছিলেন যে এই যুদ্ধোত্তর ইউরোপীয় মূল্যবোধগুলি পরিবর্তন সাপেক্ষে, তাদের সম্মান করা হয় না। আমি ভাবতে থাকি যে তিনি এখন ঠিক কোনটি বলবেন, কারণ তারা সত্যই সম্মানিত নয়, তবে সেগুলি রাশিয়ার দ্বারা পর্যবেক্ষণ করা হয় না: সেখানে আক্রমনাত্মক যুদ্ধ এবং অঞ্চল দখল করা এবং সীমান্তের প্রতি অসম্মান রয়েছে। এবং হঠাৎ তিনি এই কথা বলেন পুরানো ধারণাএভজেনি মাকসিমোভিচ প্রিমাকভ একটি ইউনিপোলার, মাল্টিপোলার বিশ্ব সম্পর্কে। পুতিনের মুখে এই অস্তিত্বহীন বাস্তবতা প্রধান বৈশিষ্ট্যইউরোপীয় বিশ্ব মূল্যবোধ লঙ্ঘন।

এস. করজুন- যদিও রাজনীতি আমাদের আকর্ষণ করেনি, এটি এখনও ব্যক্তিগতভাবে আপনার জন্য একটি সামরিক স্মৃতি - এটা কি, 9 মে দিন?

কে. বোরোভয়- স্মরণ দিবস, শোক। অবশ্যই, যারা মারা গেছে তাদের অবশ্যই আমাদের স্মরণ করতে হবে - এটি আমাদের কর্তব্য, এতে কোন সন্দেহ নেই। তবে এর বাইরে প্রচারণা চালান।

এস. করজুন- পরিবারে কোন যোদ্ধা আছে?

কে. বোরোভয়- হ্যাঁ, আমার শাশুড়ি এখনও বেঁচে আছেন, একজন অংশগ্রহণকারী, একজন আর্টিলারিম্যান। তিনি পোলতাভাতে আছেন, এবং আপনি যেমন বুঝতে পেরেছেন, মস্কোতে বিজয় উদযাপনের বিষয়ে তার নিজস্ব দৃষ্টিভঙ্গি রয়েছে। আমি তার পক্ষে কথা বলব না, আমি নিজের জন্যই বলব: বিশ্বশক্তির নেতারা, বাকি বিশ্বের, সভ্য বিশ্ব আমাদের যা বলেছিল যখন তারা মস্কোতে বিজয় উদযাপনে যেতে অস্বীকার করেছিল তা হল এটি একটি ভয়ানক, জঘন্য যুদ্ধ, যেটি আর একমাত্র জর্জিয়ার সাথে যুদ্ধের কথা স্মরণ করে একটি মহান রাষ্ট্রের অযোগ্য। যাইহোক, বক্তাদের কথা শোনার পর আমার সংসর্গ গড়ে ওঠে। একটি প্রচার প্রচারণার সময়, এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস - জনগণ, জনগণ। সমিতি এই যে মানকর্তের স্মরণের দিন, অর্থাৎ এই থেকে বঞ্চিত মানুষ শারীরবৃত্তীয় ফাংশন- স্মৃতি. অর্থাৎ, আসুন ভুলে যাই না, আসুন মনে করি... আচ্ছা, আসুন সেই মুহূর্তটি মনে করি যখন এই সেন্ট জর্জ, আজ এত প্রিয়, উঠেছিল। এটি 2008 সালে জর্জিয়ার সাথে যুদ্ধ, একটি আগ্রাসী, বর্বর যুদ্ধ। আসুন ইউক্রেনের সাথে যা ঘটেছিল তার অগ্রহণযোগ্যতার কথা মনে রাখা যাক। আসুন অবশেষে নুরেমবার্গ ট্রাইব্যুনালের কথা মনে করি। সেখানে সবকিছু প্রণয়ন করা হয়েছিল, এবং আমরা, একটি দেশ হিসাবে, ধীরে ধীরে এই অপরাধগুলি জমা করছি: আক্রমণাত্মক যুদ্ধ, সীমান্তের প্রতি অসম্মান, দুঃখবোধ, গণহত্যামানুষ…

এস. করজুন- সেন্ট জর্জের রিবন, যেহেতু আমরা প্রতীক সম্পর্কে কথা বলছি - অন্তত আমি একজন মনোবিশ্লেষক নই, তবে এখনও - আপনি কি এটি সম্পর্কে কথা বলতে চান? প্রতীক সম্পর্কে। কিভাবে তাদের জন্ম হয়? আপনি কি মনে করেন যে সেন্ট জর্জের ফিতা...

কে. বোরোভয়- সে হাজির...

এস. করজুন- আচ্ছা, সে অনেক আগেই হাজির...

কে. বোরোভয়- না, এটি একটি প্রতীক হিসাবে উপস্থিত হয়েছিল এবং 2008 সালে জর্জিয়ার যুদ্ধের সাথে সম্পর্কিত প্রচারের দ্বারা ব্যবহৃত হয়েছিল। এবং তারপর থেকে এটি ইউক্রেন, জর্জিয়া এবং মলদোভায় রাশিয়ার পদক্ষেপের সমর্থনের প্রতীক।

এস. করজুন- মহান দেশপ্রেমের প্রতীক। নাকি দেশপ্রেম আপনার মতে ভিন্ন কিছু?

কে. বোরভয়: আমাদের জাতীয়তাবাদীরা সবসময় সাম্রাজ্যবাদী

কে. বোরোভয়- আধুনিক উপলব্ধিতে দেশপ্রেমিক, আধুনিক ক্রেমলিনে, আমি বলব, বোঝা। সাম্রাজ্যের এই আক্রমনাত্মক, বর্বর স্বার্থকে সম্মান করার জন্য দেশপ্রেম প্রয়োজন। একটি দেশপ্রেমিক এক চেয়ে বেশি একটি সাম্রাজ্যিক প্রতীক।

এস. করজুন- আজ অন্যান্য দেশে সেন্ট জর্জের ফিতাগুলি কীভাবে ছিঁড়ে ফেলা হয় সে সম্পর্কে বেশ কয়েকটি বার্তা রয়েছে। এবং জর্জিয়াতে বাইকারদের সাথে একটি গল্প ছিল, এবং অনেক গল্প মনে রাখা যেতে পারে। এবং আমার মনে আছে কিভাবে এখানে সাদা ফিতা ছিঁড়ে তাদের জন্য বন্দী করা হয়েছিল। প্রতীকের সংগ্রাম, ধারণার সংগ্রাম, বা কেবল বোকামি, এবং আপনি প্রতীকের সাথে লড়াই করতে পারবেন না।

কে. বোরোভয়- না, এটা মানুষকে বিরক্ত করে, জানো? জর্জিয়ার যুদ্ধে এবং আবখাজ ইভেন্টের সময় বিপুল সংখ্যক মানুষ মারা গিয়েছিল। এটা ছিল বর্বর আগ্রাসন।

এস. করজুন- আপনি কি এই সারিতে সাদা ফিতা লাগাতে পারেন, যা বিরোধীরা পরেছিল?

কে. বোরোভয়- এটি এখনও একটি বিরোধী প্রতীক - বিরোধীদের প্রতীক, যা তার নাগরিক অধিকারের জন্য লড়াই করছে, প্রকৃতপক্ষে, সাধারণ মানুষের অধিকারের জন্য।

এস. করজুন“আমরা অনুমান করতে পারি যে 85 শতাংশের জন্য-আসুন গড় সমাজতাত্ত্বিক চিত্র ধরা যাক-সাদা ফিতাটি প্রত্যাখ্যান এবং ঘৃণার ঠিক একই অনুভূতি জাগিয়ে তোলে।

কে. বোরোভয়- এই ভাল প্রশ্নভর বা ভিড় এবং ব্যক্তি সম্পর্কিত। মিখাইল রোমের একটি ফিল্ম ছিল "সাধারণ ফ্যাসিবাদ"। তিনি গতকাল বা পরশু "সংস্কৃতি" এর মধ্য দিয়ে হেঁটেছিলেন - আমার মনে নেই। এটি ফ্যাসিবাদের উত্থানের প্রক্রিয়া নিয়ে একটি চলচ্চিত্র। আর সে চুপচাপ চলে গেল। কারণ এটি যদি প্রধান পর্দার মধ্য দিয়ে যায় তবে এটি একটি অনুলিপি হবে, রাশিয়ায় এখন যে ঘটনা ঘটছে তার একটি ট্রেসিং। এবং ব্যক্তি এবং জনতার মধ্যে সম্পর্কের এই সমস্যাটি সেখানে ফ্যাসিবাদের উত্থানের অন্যতম প্রক্রিয়া, উপায় হিসাবে বিবেচিত হয়। সেই মুহুর্তে যখন শক্তি ব্যক্তিকে বলে যে চিন্তা করার দরকার নেই, যে সবকিছু আপনার জন্য নির্ধারিত হয়; সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল জনসংখ্যা। এই মুহূর্তে ফ্যাসিবাদের জন্ম হয়। আজ যখন আমি এই "কলোরাডো" ফিতাগুলির সাথে মানুষের ভিড় দেখি, আমি বুঝতে পারি... তারা আমাকে একটি খুব দরকারী প্রক্রিয়া দেখাচ্ছে, কারণ এটি মনে করিয়ে দেওয়া দরকার, তবে সাধারণ ফ্যাসিবাদের উত্থানের প্রক্রিয়া।

এস. করজুন- "কলোরাডো" ফিতা... আমরা শুধুই সাংবাদিক, তাই পরিষ্কার হতে হবে: আপনি সেন্ট জর্জের ফিতাএটিকে "কলোরাডো" বলুন।

কে. বোরোভয়"ভালেরিয়া ইলিনিচনা এবং আমি এই শব্দটি প্রবর্তন করেছি এবং কে এটি নিয়ে এসেছে তা নিয়ে দীর্ঘকাল ধরে তর্ক করেছি এবং এমনকি এটি সম্পর্কে একটি ভিডিও রেকর্ড করেছি এবং সিদ্ধান্ত নিয়েছি যে তারা যদি কখনও এটির জন্য অর্থ প্রদান করে তবে আমরা এটিকে অর্ধেক ভাগ করব।

এস. করজুন- ঠিক আছে। এবং কিছু অঞ্চল এবং দেশে সেন্ট জর্জের ফিতার বিরুদ্ধে লড়াই ফ্যাসিবাদের সূচনা নয়?

কে. বোরোভয়- এটি সাম্রাজ্যবাদের বিরুদ্ধে, সাম্রাজ্যের বিরুদ্ধে লড়াই। এটি আজ মানবতার জন্য সবচেয়ে বিপজ্জনক ঘটনার বিরুদ্ধে লড়াই। বিপজ্জনক, এবং আমরা ইতিমধ্যে এটি দেখতে পাচ্ছি, এবং এর জন্য জীবন, হাজার হাজার জীবন ব্যয় হয়। পেট্রো পোরোশেঙ্কো 7 হাজারেরও বেশি ইউক্রেনীয় সম্পর্কে কথা বলেছেন যারা ইতিমধ্যে মারা গেছেন, এটি কেবল এই যুদ্ধের জন্য। আমরা যেভাবে ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়ব সেভাবে আমাদেরও এর বিরুদ্ধে লড়াই করতে হবে। এখন সবচেয়ে জনপ্রিয় বাক্যাংশটি যা আমি শুনেছি... আজ, বিশেষ করে আপনার জন্য, প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য, আমি আমাদের প্রধান তথ্য প্রচার চ্যানেলগুলি দেখেছি। "আমাদের অবশ্যই মনে রাখতে হবে" মূল থিসিস। তদুপরি, মনে রাখা সম্ভব নয় - মৃতদের জন্য শোক করা, তবে আমাদের অবশ্যই মনে রাখতে হবে - এবং লোকেরা এই প্রশ্নের উত্তর ভিন্নভাবে দেয়। আমরা যদি সত্যিই মনে রাখি যে আমরা যা করতে বাধ্য, মনে রাখতে হবে, তাহলে আমাদের রাশিয়ার বর্তমান নীতিগুলি ঘটতে দেওয়া উচিত নয়, যদি আমরা সত্যিই এটি মনে রাখি, যদি আমরা ফ্যাসিবাদকে ভয় পাই, এর পুনরুজ্জীবনের ভয় পাই। এই 140 বা 300 হাজার - বিভিন্ন সংখ্যা সেখানে বলা হয় - তারা ইউক্রেনের সাথে যুদ্ধের বিরুদ্ধে ছিল।

এস. করজুন- এখন আমরা সম্ভবত ফ্যাসিবাদের সংজ্ঞায় এসেছি। তাই ফ্যাসিবাদ এমন এক ধান্দাবাজের রূপ নেয়, এটা সবার ওপর আটকে আছে। ফ্যাসিবাদ আসলে কি?

কে. বোরোভয়- ফ্যাসিবাদের বিভিন্ন সংজ্ঞা এবং লক্ষণ রয়েছে।

এস. করজুন- রোম সম্ভবত ফ্যাসিবাদ বলতে যা বোঝায় - যখন তারা বলে নাৎসিবাদ, নাৎসি জার্মানির রাজনীতি - যা নুরেমবার্গে নিন্দা করা হয়েছিল, বলুন।

কে. বোরোভয়- হ্যাঁ, নুরেমবার্গে এই ধরনের খুব আনুষ্ঠানিক লক্ষণ নিন্দা করা হয়েছিল। সেখানে "ফ্যাসিবাদ" শব্দটি নিজেই নিন্দা করা হয়নি। আক্রমণাত্মক যুদ্ধ পরিচালনার নিন্দা করা হয়েছিল। আপনি আপনার আঙ্গুল নমন শুরু করতে পারেন। এটা কি আজ আছে? খাওয়া. স্বাধীন রাষ্ট্রের সীমানা লঙ্ঘন - এটা কি সম্ভব? এখানে ক্রিমিয়া - মনে হয় সেখানে আছে...

এস. করজুন- এবং ইরাকে আমেরিকানরা - এখনই। আমি ওপারে আছি।

কে. বোরোভয়- তারা ইতিমধ্যে চলে গেছে.

এস. করজুন-আচ্ছা, তারপর ওরা ঢুকলো। তারা চলে গেল - এবং তারা কী রেখে গেল? আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন।

কে. বোরোভয়- অন্যান্য রাজ্যের প্রতি আক্রমনাত্মক নীতি অনুসরণ করার কারণে তাদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। এটি আত্মরক্ষা। এটা ইয়েমেনের দাবি...

এস. করজুন- তাই রাশিয়ান নেতৃত্বএছাড়াও দক্ষিণ ওসেটিয়ার সাথে জর্জিয়ান দ্বন্দ্বকে বোঝায়। পরিভাষার একটি প্রশ্ন। আমি বিন্দু পেতে চেষ্টা করছি, আপনি বিন্দু পেতে.

কে. বোরোভয়- এটা প্রচারের বিষয়।

এস. করজুন- তাহলে একটা প্রোপাগান্ডা, আর অন্যটা প্রোপাগান্ডা নয়?

কে. বোরোভয়- প্রচারের প্রশ্নটি হ'ল সখিনভালিতে সংঘাত শুরু হওয়ার আগেই সৈন্যরা দক্ষিণ ওসেটিয়ার অঞ্চলে নিয়ে এসেছিল, এটিকে ন্যায়সঙ্গত করার জন্য, এটি ব্যাখ্যা করা প্রয়োজন ছিল। আক্রমণাত্মক আচরণ, জর্জিয়া রাশিয়া আক্রমণ করেনি, সেখানে একজন জর্জিয়ান সার্ভিসম্যান ছিল না, একক মোল্ডাভিয়ান সার্ভিসম্যান ছিল না, বা রাশিয়ান ভূখণ্ডে একক ইউক্রেনীয় সার্ভিসম্যান ছিল না - ব্যাখ্যা করার কী আছে? আমরা এই বিষয়ে আরও গভীরে যেতে পারি, বিশদ বিবরণে, সের্গেই, কিন্তু তারপরে এটি প্রচারের একটি খণ্ডন বা প্রতিক্রিয়া হবে। এটি একটি খুব দীর্ঘ, খুব গুরুত্বপূর্ণ বিষয়।

এস. করজুন- আমি যা বলতে চাচ্ছি তা হল আমাদের "ফ্যাসিবাদ" শব্দটি নিরর্থকভাবে ছুঁড়ে ফেলা বন্ধ করা উচিত। এটি একই রকম... আমি জানি না, আপনি কিছু তুলনা খুঁজে পেতে পারেন, তবে কী তা বর্ণনা করার জন্য, আপনি যা বলেছিলেন ঠিক তাই নুরেমবার্গ ট্রায়াল- আপনার ব্যাখ্যা: "এটি প্রতিবেশীদের ধ্বংস করার জন্য একটি আগ্রাসী সাম্রাজ্যবাদী পদক্ষেপ।" হয়তো আমাদের কথাটি বাতিল করা উচিত, সেখানেই রেখে দেওয়া উচিত, মুসোলিনির জন্য ইতিহাসে।

কে. বোরোভয়- কোয়েলহোর একটি সংজ্ঞা রয়েছে যা বেশ কয়েকটি লক্ষণ নিয়ে গঠিত। সমস্ত ইঙ্গিত দ্বারা, রাশিয়ান সাম্রাজ্যবাদ আজ সম্পূর্ণরূপে ফ্যাসিবাদ হিসাবে যোগ্য। অনেক দার্শনিক এই ঘটনাটি বিশ্লেষণ করেছেন এবং আলোচনা করেছেন। এটি প্রচারের বিষয় নয়, এটি একটি বাস্তব পদক্ষেপের বিষয়। রাশিয়া আজ মূলত একটি রাষ্ট্র যা বোকা ছাড়াই প্রকৃত ফ্যাসিবাদকে প্রচার করে। এটা সম্পর্কে আপনি কিছু করতে পারেন না. আমাদের এর বিরুদ্ধে লড়াই করতে হবে, মানুষকে বোঝাতে হবে। এখানেও, আপনি দেখুন, সবাই ভাবেন: একটু সময় কেটে যাবে, এবং তারপরে আমরা ইউক্রেনের সাথে শান্তি স্থাপন করব, আমরা আলিঙ্গন করব, পুতিন চলে যাবেন। বন্ধুরা, এখন আমি শ্রোতাদের সম্বোধন করছি - না, এটি ঘটবে না, ইউক্রেনীয়রা এটি বেশ কয়েক প্রজন্ম ধরে মনে রাখবে - ঠিক আছে। এর জন্য আপনাকে উত্তর দিতে হবে। নাৎসি জার্মানির পরাজয়ের পরে, কয়েক ডজন লোককে ফাঁসি দেওয়া হয়েছিল, তবে আরও 200-300 হাজার অপরাধমূলকভাবে দায়ী ছিল এবং সেখানে কারাগারের শাস্তি পেয়েছিল।

এস. করজুন- তারা এখনও আরও খুঁজে পাচ্ছেন।

কে. বোরোভয়- হ্যাঁ. যারা ফাঁসিতে ঝুলানো হয়েছিল তাদের মধ্যে একজন, সেই ব্যক্তি যিনি প্রচার প্রচারণার জন্য দায়ী ছিলেন, সেই সময়ে প্রধান তথ্য উৎসের প্রধান সম্পাদককে ফাঁসি দেওয়া হয়েছিল।

এস. করজুন- প্রক্রিয়াটি হয়েছিল কারণ সেখানে বিজয়ী এবং পরাজিত ছিল। পরাজিতদের বিচার করা হয়েছিল। এটা কি এখন সম্ভব যে এমন একটি যুদ্ধ হবে যেখানে বিজয়ী এবং পরাজিত হবে?

কে. বোরোভয়- আজকের ঘটনাগুলির দিকে তাকিয়ে, আমি আরও বেশি করে নিশ্চিত যে আমরা রাশিয়ান ফ্যাসিবাদকে নিজেরাই কাটিয়ে উঠতে পারি - বিরোধী শক্তি দ্বারা - এখন আমরা এই বিষয়ে কথা বলব ...

এস. করজুন- বিরতির পর কথা হবে।

কে. বোরোভয়- ...বিপক্ষ শক্তির সাথে আমরা সফল হব না। এবং এর অর্থ হ'ল মানবতা দৃশ্যত রাশিয়ান ফ্যাসিবাদের সাথে জার্মান ফ্যাসিবাদের সাথে একইভাবে মোকাবেলা করবে। এটা খুব খারাপ. এর মানে বলছি...

এস. করজুন- অর্থাৎ, আপনি একটি যুদ্ধের ভবিষ্যদ্বাণী করছেন।

কে. বোরোভয়- এখন সমগ্র বিশ্ব, সমগ্র ইউক্রেন যুদ্ধ শুরুর জন্য অপেক্ষা করছে, এই মুহূর্তে - 9 বা 10 ই মে। এটি ঘটবে কি না, আমি জানি না, তবে যুদ্ধ ইতিমধ্যে চলছে। এবং এটি বিকাশ হলে, এই যুদ্ধ মস্কোতে শেষ হবে। এবং এর অনেকগুলি লক্ষণ রয়েছে, কারণ সমাজের যে রাষ্ট্র আজ এই আক্রমণাত্মক ক্রিয়াগুলিকে সমর্থন করে তা বিপর্যয়কর। আমরা যেকোনো কিছু সমর্থন করব। কিয়েভকে বন্দী করার স্মরণে সেন্ট জর্জের ফিতা লাগানো যাক। তুমি যা চাও তাই আজ সমাজ বলে।

এস. করজুন"কোন বোকা নয়" প্রোগ্রামে কনস্ট্যান্টিন বোরোভয়। একটি ছোট বিরতি, যার পরে আমরা স্টুডিওতে ফিরে যাব।

এস. করজুন- আমি আপনাকে মনে করিয়ে দিচ্ছি যে আজ এই প্রোগ্রামে আমরা রাজনীতিবিদ এবং উদ্যোক্তা কনস্ট্যান্টিন বোরভের সাথে দেখা করছি। তারা বিরোধী দলের কথা বলার প্রতিশ্রুতি দিয়েছিলেন- বিরোধী দল না থাকলে আমরা কোথায় থাকব? জিনি জিজ্ঞেস করে: "আপনি নাভালনিকে এত অপছন্দ করেন কেন?" স্ট্রেইট টু দ্য পয়েন্ট প্রশ্ন, সোজা বিন্দু উত্তর। ব্যক্তিগত?

কে. বোরোভয়- না, না, অবশ্যই না। আমি সত্যিই প্রোগ্রামটির নাম পছন্দ করি: "কোন বোকা নয়।" আপনি জানেন, যখনই ভিটিয়া লেখেন যে "তারা কী বোকা" - তার প্রতি আমার খুব ভাল মনোভাব রয়েছে, আপনি সম্ভবত জানেন, আমি বলতে চাচ্ছি ভিক্টর শ্যান্ডেরোভিচ, তিনি প্রায়শই এটি লেখেন - আমি কিছুটা বিরক্ত হই। এখানে আমরা বিরোধিতা করছি - “আমরা”, আমি বলতে চাচ্ছি, অবশ্যই, আপনি নন, আপনি একজন স্বাধীন সাংবাদিক, কিন্তু বিরোধী- আমরা একটি উচ্চ বিশেষজ্ঞ সম্প্রদায়ের দ্বারা বিরোধিতা করছি। এগুলি মনোবিজ্ঞানী সহ বিভিন্ন ক্ষেত্রের কয়েক হাজার বিশেষজ্ঞ। মোটেও বোকা না। "অপারেশন ট্রাস্ট" সিনেমার কথা মনে আছে?

এস. করজুন- খুব আনুমানিক. অনেকদিন ধরে দেখিনি।

কে. বোরোভয়- চেকাই বিরোধীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল - এটা কী! এটা সহজ ছিল: বিরোধীদের দমন করতে হয়েছিল। কৃষক বিদ্রোহ ছিল, অসন্তুষ্ট মানুষ ছিল - বুর্জোয়া এবং বুদ্ধিজীবী উভয়ই। তারা বিতাড়িত এবং গুলি করে। তখন তাদের শতগুণ কম ছিল- এই রাজনৈতিক পুলিশ- হয়তো হাজার গুণ। তৈরি হয়েছে একটি কাল্পনিক সংগঠন। এবং এই কাল্পনিক সংগঠন, রাজনৈতিক বিরোধী হিসাবে জাহির করে, কোনোভাবে... ঠিক আছে, তারা এমনকি রেইলিকেও প্রতারণা করেছিল, যাকে চেকা অবশেষে ধরে ফেলেছিল।

এস. করজুন- এটি একটি দুর্দান্ত গল্প - আমি ইতিমধ্যে পুরো চলচ্চিত্রটি মনে রেখেছি। সোভিয়েত সময়ে কে এটা দেখেনি?

কে. বোরোভয়- কিছুই বদলায়নি। একই মানুষ, এই GPU-VChK-KGB এর উত্তরাধিকারী...

এস. করজুন- সুতরাং, আমরা সিদ্ধান্ত নিয়েছি: সুদর্শন লোকজনআপনি বিরোধীদের বিরুদ্ধে চিন্তা করেন।

কে. বোরোভয়- তারা খুব নির্দেশিত, খুব দক্ষতার সাথে কাজ করে। রাজনৈতিক কাঠামো তৈরি হচ্ছে একটি বিশাল সংখ্যা. এটি জাতীয়তাবাদীদের এলাকা - এটি ক্রেমলিনের কর্মের এলাকা। ডিমা রোগজিন একবার সেখানে এর জন্য দায়ী ছিলেন এবং সেখানে পুরো আন্দোলন তৈরি করেছিলেন। বেলভ আছে, বাকিরা... থর আছে। তারপর তারা নিজেদেরকে বিরোধী দলে দেখতে পেল...

এস. করজুন- আমি শুধু জিজ্ঞাসা করতে চেয়েছিলাম এর সাথে নাভালনির কী সম্পর্ক, কারণ আমি বুঝতে পেরেছিলাম যে আপনি ঠিক এই বিন্দুতে নিয়ে যাচ্ছেন, শ্যান্ডেরোভিচ থেকে শুরু করে - দূর থেকে, আমাকে অবশ্যই বলতে হবে।

কে. বোরোভয়: এখন গোটা বিশ্ব, পুরো ইউক্রেন যুদ্ধ শুরুর অপেক্ষায় আছে

কে. বোরোভয়- এমন একজন নেতাকে কৃত্রিমভাবে তৈরি করা কিভাবে প্রচার করা যায়? তাকে আদর্শিকভাবে বিরোধী দলের নেতা হওয়া উচিত। তাই, আমরা আপনার সাথে কি করব? আসুন এমন একজনকে প্রচার করি। আমি এই ব্যক্তির ছবি সহ একটি বিশাল পোস্টার লিখব এবং তাতে স্বাক্ষর করব: "ইনি বিরোধী দলের নেতা।" তারা ঠিক এটাই করেছে: "নাভালনি এবং বাকিরা।" বাকিরা সেখানে সামান্য - এরা হলেন মিখাইল খোডোরকভস্কি, যিনি দশ বছর কারাগারে ছিলেন এবং মিখাইল কাসিয়ানভ। নাভালনি এবং বাকিরা। আপনি দেখতে পাচ্ছেন, এই কাল্পনিক বিরোধিতা - জাতীয়তাবাদীদের মধ্যে এই অগ্রগতির অনেক লক্ষণ রয়েছে। আমি এমনকি এই সত্যটি সম্পর্কেও কথা বলছি না যে একেবারে গণতান্ত্রিক ধারণা নিজেই, জাতীয়তাবাদী "রাশিয়ান মার্চ", বিরোধীদের ধ্বংস করে, এটিকে কিছুইতে পরিণত করে না। সবাই অবাক: 200 হাজার প্রতিবাদ করতে এসেছিল, এবং কয়েক বছর পরে - 40 হাজার। ঠিক আছে, কারণ রাজনৈতিক পুলিশ খুব সাবধানে কাজ করে...

এস. করজুন- আমি কি আপনার ধারণা সঠিকভাবে বুঝতে পারি: আপনি যদি জাতীয়তাবাদী হন, তার মানে আপনি বিরোধী হতে পারবেন না, তবে আপনাকে অবশ্যই রাষ্ট্রের সাথে সংযুক্ত থাকতে হবে? - আমি যা জিজ্ঞাসা করেছি।

কে. বোরোভয়- আমি জাতীয়তাবাদী অবস্থানকে, জাতীয়তাবাদী দলকে গণতান্ত্রিক বলতে পারি না। নীতিটি নিজেই গণতান্ত্রিক নয়, এটি একটি সাম্রাজ্যবাদী নীতি। আমাদের জাতীয়তাবাদীরা সবসময়ই সাম্রাজ্যবাদী। এটি একটি বিচ্ছিন্নতাবাদী নীতি - একটি গণতান্ত্রিক বিরোধিতা তৈরি করা যা নাৎসিদের অন্তর্ভুক্ত অযৌক্তিক। এটি একই প্রচারের অযৌক্তিকতা যখন শব্দগুলি তাদের অর্থ বিপরীতে পরিবর্তন করে।

এস. করজুন- হয়তো আমাদের গণতন্ত্রের প্রয়োজন নেই? আমরা কোনো দিক থেকে এশিয়ান - পূর্ব দিক থেকে আমরা নিশ্চিতভাবেই এশিয়ান। স্বৈরাচার থাকুক, কিন্তু উদার বিরোধীতা থাকবে।

কে. বোরোভয়-আচ্ছা, নাম বলবেন না। মিখাল মিখালিচ - আমি এখন কাসিয়ানভের দিকে ফিরে যাচ্ছি - একে গণতান্ত্রিক বিরোধী বা গণতান্ত্রিক সমিতি বলবেন না। এটাকে বিরোধী দল বলুন। একে "গণতান্ত্রিক ঐক্য"ও বলা হয়।

এস. করজুন- আপনি কাকে বিরোধী দল মনে করেন? - চল ওপার থেকে যাই। এখানে একটি প্রশ্ন রয়েছে: “আপনি প্রত্যেকের সমালোচনা করেন - কেউ জাতীয়তাবাদী, অন্যরা কমিউনিস্ট - ভ্যালেরিয়া ইলিনিচনা একমাত্র মিত্র ছিলেন - আমরা আজ এটি মনে রাখব - এটি গঠনমূলক নয়। আর আপনার রাজনৈতিক কর্মকাণ্ডের উদ্দেশ্য কী? আচ্ছা, বিরোধী দল আসলে কারা?

কে. বোরোভয়- এখন ভ্যালেরিয়া ইলিনিচনায় যাই, অন্যথায় আমরা পরে ভুলে যাব। তিনি 17 মে 65 বছর বয়সী হবেন। আমি তাকে ক্রমাগত যে প্রশ্নটি জিজ্ঞাসা করেছি - আমরা একে অপরকে 25 বছর ধরে চিনি, এটি আমার কাছে খুব আকর্ষণীয় ছিল - একা থাকতে কী ভালো লাগে? 1991 সালে, যখন সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যায়, গ্যালিনা ভ্যাসিলিভনা স্টারোভয়েটোভা হঠাৎ বলেছিল - কি কারণে আমার মনে নেই - যে সোভিয়েত ইউনিয়নে একজন বিখ্যাত রাজনীতিবিদ ছিলেন - একজন - স্পষ্টভাবে কমিউনিস্ট বিরোধী অবস্থানের সাথে এবং যিনি পতনের পক্ষে ছিলেন। সোভিয়েত ইউনিয়ন- এক. এবং তিনি লিফলেট ছড়িয়ে দেওয়ার পরে এবং কিছু বিবৃতি দেওয়ার পরে, মানবাধিকার নেতারা তার সাথে খুব ভাল আচরণ করেননি, এটিকে হালকাভাবে বলতে গেলে। কমিউনিজম বিরোধী ধারণা, সোভিয়েত ইউনিয়নের পরিস্থিতিতে গণতন্ত্রের ধারণা - তারা বিশ্বাস করেছিল যে এটি একটি উত্তেজক ধারণা, এটি একটি উসকানি। সোভিয়েত ইউনিয়নের বিরোধিতা করার মত কি? নিজের পরিবারের বিরুদ্ধে কথা বলা কেমন? সমাজতান্ত্রিক দল? আমাদের অবশ্যই এটিকে নরম, আরও হজমযোগ্য করার চেষ্টা করতে হবে, যাতে দলের মধ্যে একধরনের গণতান্ত্রিক প্রক্রিয়া শুরু হয়।

সে একা ছিল। শুধু একা. আমি এলেনা জর্জিভনা বোনারের সাথে বন্ধু ছিলাম, আমরা একবার এটি নিয়ে আলোচনা করেছি। তিনি বলেছিলেন: "হ্যাঁ, আমি নোভোডভোরস্কায়ার কার্যকলাপকে কিছু অর্থে উত্তেজক বলে মনে করেছি, কারণ এমন কিছু আছে যা বলা যায় না।" তারপরে আমি সবকিছু বুঝতে পেরেছিলাম: আমি লেরোচকাকে ভালবাসতাম এবং তার সাথে ভাল আচরণ করতাম। তবে এই প্রক্রিয়াটি বেশ দীর্ঘ সময় ধরে, কয়েক দশক ধরে চলেছিল, যখন তিনি সোভিয়েত ইউনিয়নের বিরোধীদের থেকে, মানবাধিকার আন্দোলন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন।

এস. করজুন- কিন্তু উপমা দ্বারা: ভ্লাদিমির ইলিচ লেনিনও প্রথম বিশ্বযুদ্ধে তার সাম্রাজ্যবাদী সরকারের পরাজয়ের আহ্বান জানিয়েছিলেন। এবং তিনি একা নন, তিনি সমর্থন করেছিলেন।

কে. বোরোভয়- হ্যাঁ. লেরোচকা এবং আমার আরও একটি দুর্দান্ত গল্প আছে, যখন বেশ কয়েক বছর ধরে আমরা খুব সম্মানিত রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলাম - আমি কেবল স্তরটির নাম দেব: বরিস নেমতসভ, গ্যারি কাসপারভ, তাদের অনেকেই বিশ্বাস করেছিলেন যে লিমনভের বিরুদ্ধে আমাদের পদক্ষেপ, যিনি রাশিয়ান সংবিধানের পক্ষে দাঁড়িয়েছেন, একজন গণতান্ত্রিক তিনি সংবিধান, মানবাধিকারের পক্ষে দাঁড়িয়েছেন, এবং আমরা বলেছি যে লিমন একজন নাৎসি, তিনি এই সংবিধানের কথা চিন্তা করেন না। তিনি কীভাবে এটি বলেছিলেন: "স্ট্যালিন, বেরিয়া, গুলাগ" - এটিই মূল জিনিস। একো মস্কভি সাংবাদিকদের একজন টেলিভিশনে আমাকে চিৎকার করে বলেছিলেন যে "আপনি এবং নভোডভরস্কায়াকে পুতিন কিনেছেন।" আপনি দেখুন, এটা এমনকি একটি অযৌক্তিকতা পেয়েছিলাম. গারিক, যার সাথে আমরা দীর্ঘদিন ধরে পরিচিত - আমি তার মা ক্লারা শগেনোভনার প্রতি খুব শ্রদ্ধা করি, যিনি সর্বদা আমাকে বলেছিলেন: "কোস্ট্যা, রাজনীতিতে জড়িত হওয়া বন্ধ করুন - আপনি ব্যবসায় আরও ভাল করছেন।" - গারিক, কথা বলছেন জাতীয়তাবাদী, যারা কেবল তাকে ঘৃণা করে, সে তাদের বলতে শুরু করে যে পুতিন বোরোভয় এবং নোভোডভোরস্কায়াকে ঘুষ দিয়েছে। এটি একটি আবেগপূর্ণ পদক্ষেপ, আমি তাকে এর জন্য অনেক আগেই ক্ষমা করে দিয়েছিলাম। কিন্তু এটা ছিল.

এস. করজুন- সবাই ভুল, তাই কি? ঠিক আছে, আপনি একা থাকতে পারেন, মনে করুন যে পুরো বিশ্বটি ভুল এবং আপনি যে কারণে সঠিক মনে করেন তার জন্য লড়াই করার জন্য কাউকে উত্থাপন করবেন না।

কে. বোরোভয়- আপনি কি মনে করেন যে আমি ভুল ছিলাম বা আমরা যখন লিমনভের কথা বলেছিলাম তখন আমরা ভুল ছিলাম?

এস. করজুন- না, আমি ভ্যালেরিয়া ইলিনিচনার জায়গায় নিজেকে আপনার জায়গায় রাখার চেষ্টা করছি... একাই সবার বিরুদ্ধে, এমনকি আত্মার কাছের লোকদের বিরুদ্ধেও।

কে. বোরোভয়- একেবারে নিরপেক্ষ হওয়া খুব কঠিন। লেরোচকা আমাকে এটাই শিখিয়েছে। এটা সহজ, যদি দুই এবং দুই চার হয়, তাহলে আলোচনা করার কিছু নেই। দুই বাই দুই হল চার। একজন লোক কাছে দাঁড়িয়ে বলে: "না, সাড়ে চারটা।" এবং আপনি বলছেন: "দুইবার দুই চার" - এমনকি যদি আপনি একা থাকেন। এবং এটা ঠিক আছে. এই অবস্থা, এভাবেই জীবন চলে।

এস. করজুন- কিন্তু আপনি একটি রাজনৈতিক কর্ম সম্পাদন করতে পারেন, কোন ধরনের রাজনৈতিক ঘটনা, কিন্তু আপনি রাজনৈতিক ক্ষমতা নিতে পারবেন না।

কে. বোরোভয়- সাতারভ সম্প্রতি হাজির - তিনি একটি জোট গঠন, জাতীয়তাবাদীদের সম্পৃক্ততাকে ন্যায্যতা দিয়েছেন - এবং তিনি একটি বরং নিন্দনীয় বাক্যাংশ ব্যবহার করেছেন যে রাজনৈতিক কার্যকলাপের লক্ষ্য ক্ষমতায় আসছে। যদি এমন কোনো লক্ষ্য না থাকে, যদি 5% ভোট পাওয়ার কোনো লক্ষ্য না থাকে, তাহলে তা নয় রাজনৈতিক কার্যকলাপ- এগুলি কেবল কিছু বোকা।

এস. করজুন- আমি মনে করি যে অনেকেই একমত হবেন।

কে. বোরোভয়- আমি এর সাথে একমত নই।

এস. করজুন- কেন?

কে. বোরোভয়- কারণ আজ নাৎসি রাষ্ট্রের পরিস্থিতিতে, সংসদে এই 5% পাওয়া অর্থহীন, এটি অযৌক্তিক। এর অর্থ ক্ষমতার বৈধতাকে সমর্থন করা। এর অর্থ হল আপনার নিজস্ব নীতি লঙ্ঘন করে সরকারকে সমর্থন করা। হয় আমরা জাতীয়তাবাদীদের সাথে ভোট পাব, যেমনটি এখন পরিকল্পনা করা হচ্ছে, কিন্তু তারপরে আপনার নিজস্ব নীতিগুলি ভুলে গিয়ে নিজেকে গণতন্ত্রী বলুন, কারণ আপনি ঠিক কেজিবি-র মতো কাজ করতে শুরু করেন, যা ভ্লাদিমির ভলফোভিচের জন্য "উদার-গণতান্ত্রিক" নাম নিয়ে এসেছিল। .

কে. বোরোভোভি: ইউক্রেনের সাথে যা ঘটেছিল তার অগ্রহণযোগ্যতার কথা মনে রাখা যাক

এস. করজুন- কিন্তু যদি আপনি সব সাদা তুলতুলে আচ্ছাদিত হয়, তাহলে আপনি একটি হাতির দাঁতের টাওয়ার তৈরি করতে হবে এবং এটিতে বাস করতে হবে।

কে. বোরোভয়- কিন্তু কেন? শুধু সত্য বলুন এবং একদিন এটি কাজ করবে। খুব দীর্ঘ সময়ের জন্য, ভ্যালেরিয়া ইলিনিচনা যখন কমিউনিস্ট-বিরোধী বিবৃতি দিয়েছিলেন তখন তাকে উস্কানিদাতা বলা হত। আমার প্রিয় বিবৃতি, যা তিনি 1993 সহ বেশ কয়েকবার করেছিলেন, খুব সংক্ষিপ্ত, খুব সুনির্দিষ্ট: "ডাউন উইথ সোভিয়েত শক্তি! - এখানেই শেষ. আপনি দেখুন, যে এটি পুরো বিন্দু ছিল. লোকেরা বলল: "এটা কিভাবে হতে পারে? এখানে আমরা, কমিউনিস্ট - গণতন্ত্রের জন্য। কি বাজে কথা "সোভিয়েত শক্তি - নিচে!" আমাদের সোভিয়েত সরকারকে সংস্কার করতে হবে, আমাদের অবশ্যই সিপিএসইউতে যোগ দিতে হবে।” এবং এটি সমস্ত অর্থহীনতায় শেষ হয়েছিল, এটি বিশ্বাসঘাতকতায় শেষ হয়েছিল। আমাদের কেজিবি-তে যোগ দিতে হবে - আমি জানি না - এবং এই সোভিয়েত শক্তিকে ধ্বংস করতে সাহায্য করতে হবে, কিন্তু আপনি তা বলতে পারবেন না। এটি এই ধূর্ত নীতির সারাংশ, যা সর্বদা একটি শেষ পরিণতি এবং হতাশার দিকে নিয়ে যায়।

এস. করজুন- তবে যদি আপনার চারপাশে লোক জড়ো করার কোনও লক্ষ্য না থাকে তবে এটি অবশ্যই রাজনীতি নয়।

কে. বোরোভয়- আজ যে বিষয়টি আমাকে সবচেয়ে বেশি বিচলিত করে তা হল এই 85 বা 86 শতাংশও নয় যারা পুতিনকে সমর্থন করে, কিন্তু এই 86 শতাংশের মধ্যে - 60 বা 70 শতাংশ - এরা এমন লোক যারা সবকিছু বোঝে, তারা সাহায্য করে যে এটি একটি মিথ্যা প্রচার প্রচারণা - এর মধ্যে কী ঘটে তথ্য পরিবেশ। তারা বোঝে যে এটি একটি আগ্রাসী বর্বর যুদ্ধ যা রাশিয়া ইউক্রেনে, ট্রান্সনিস্ট্রিয়ায়, জর্জিয়ায় চালাচ্ছে - তারা এটি বোঝে এবং তারা এটিকে সমর্থন করে।

কে. বোরোভয়- আজ আমাদের এই বিষয়ে কথা বলা দরকার। এটা যথেষ্ট. যদি এমন একজন লোক না থাকে যে এই কথা বলবে, এবং যারা নিজেদের বিরোধী দল বলে তারা সংসদে 30 টি আসন পাওয়ার সমস্যা সমাধান করবে ...

এস. করজুন- সংসদে কথা বলা আরও সুবিধাজনক: আপনি এটি আরও জোরে শুনতে পারেন।

কে. বোরোভয়- না, সবসময় না। আসল বিষয়টি হল যে আপনি যখন স্লাভা সুরকভের সাথে একটি চুক্তিতে আসেন যে ঠিক আছে, আপনার সাথে নরকে - আমরা আপনাকে সংসদে 5 টি আসন দেব, তবে শর্তের সাথে: কথা বলা নয়। Volodya Gusinsky... 1999 সালে, আমি ডুমাতে বক্তৃতা দিয়েছিলাম - আমি একজন ডেপুটি ছিলাম - একটি প্রেস কনফারেন্সে, আমি বাড়িগুলির বিস্ফোরণের কথা বলেছিলাম, যে আমরা এই পুতিনকে সমর্থন করতে পারি না। যাইহোক, আমি তাকে একটি চিঠি লিখেছিলাম কারণ সোবচাক আমাকে পুতিনকে সমর্থন করতে বলেছিলেন। আমি লিখেছিলাম যে আমি এটি করব না, আমি পারিনি, আনাতোলি আলেকজান্দ্রোভিচের অনুরোধ সত্ত্বেও। আমাকে বেশ খোলামেলাভাবে বলা হয়েছিল যে আজকে এমন দেশপ্রেমিক অবস্থান নেওয়া অসম্ভব। যার উত্তরে আমি বলেছিলাম: ঠিক আছে, আমার জন্য এনটিভি এবং একো মস্কভি বন্ধ করুন, তবে আপনাকে অবশ্যই বুঝতে হবে যে আপনি পরবর্তী হবেন। আমরা যদি সেখানে না থাকি, তবে আপনি পাশে থাকবেন। দুই মাস কেটে গেছে, দুই মাস... আপনি দেখুন, এটি একটি ভবিষ্যদ্বাণী নয় - এটি একটি সাধারণ গণনা, কিছু অলীক বিবেচনার ভিত্তিতে নয়, এই বিবেচনার ভিত্তিতে যে দুই এবং দুইটি চার। ঠিক তাই হয়েছে।

এস. করজুন- মস্কো থেকে ম্যাক্সিমের প্রশ্ন। যাইহোক, আমি উল্লেখ করতে চেয়েছিলাম যে ইলিয়া ইয়ারোস্লাভল থেকে এসেছেন - আমরা ইলিয়ার নাম না রেখে দুটি প্রশ্নের উত্তর দিয়েছি, আমাদের অবশ্যই তাকে তার প্রাপ্য দিতে হবে। মস্কো থেকে ম্যাক্সিমের প্রশ্ন: "আপনার মতে, এমনকি কিছু ফিনিশ জাতীয়তাবাদীরাও সাম্রাজ্যবাদী?"

কে. বোরোভয়- আমাদের পার্টি সহ এটি নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছিল: ইউক্রেনের জাতীয়তাবাদী এবং রাশিয়ার জাতীয়তাবাদী।

এস. করজুন- সংক্ষেপে সেই একই কুখ্যাত ব্যান্ডেরাইটরা।

কে. বোরোভয়- আজ পোরোশেঙ্কো, যাইহোক, ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াইয়ে ইউপিএ-র ইতিবাচক ভূমিকা সম্পর্কে কথা বলেছেন। সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধ। জাতীয়তাবাদ একজনের ভাষার জন্য লড়াই... এটি কেজিবি শব্দ। ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা এমন লোক যারা সংরক্ষণের পক্ষে নিজস্ব ভাষা, নিজস্ব সাহিত্য। জাতীয়তাবাদী? আপনি রোপণ প্রয়োজন - আপনি কি মানে! একটি স্বাধীন রাষ্ট্র বা লোকেদের জন্য যারা বলেছিল যে ইউক্রেন এক সময় একটি স্বাধীন রাষ্ট্র ছিল, পুতিনের বিপরীতে, যিনি বলেছিলেন যে এমন রাষ্ট্র কখনও ছিল না। এরাই জাতীয়তাবাদী। তারা সাম্রাজ্য বিরোধী। এরা এমন লোক যারা গণতান্ত্রিক নীতির পক্ষে দাঁড়ায়। জাতীয়তাবাদীদের মধ্যে সব ধরণের বিকৃতি রয়েছে - সেখানে সাম্রাজ্যবাদীরাও আছে - তবে তারা জাতীয়তাবাদীদের আকাঙ্ক্ষার বিপরীতে যারা আজ মস্কোতে সম্পূর্ণ নাৎসি স্লোগান দিয়ে সাম্রাজ্যের পুনর্গঠন, পুনরুদ্ধারের জন্য লড়াই করছে। রাশিয়া। এই "রাশিয়ান মার্চ" এ তারা স্বস্তিকা নিয়ে ঘুরে বেড়াচ্ছেন তা উল্লেখ করার মতো নয়।

এস. করজুন- কনস্ট্যান্টিন বোরোভয়, এটি "মস্কোর প্রতিধ্বনি" এর "নো ফুলস" প্রোগ্রাম। সময় দ্রুত গলে যাচ্ছে। আমি অবশ্যই জিজ্ঞাসা করতে চাই, আজকের বিজয় প্যারেডে ফিরে আসছি। অফিসিয়াল টেলিভিশন ডানদিকে প্রতিবেশী ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিনের প্রতি অনেক মনোযোগ দিয়েছে। এই, সেই অনুযায়ী, চীনা নেতা - তিনি ক্রমাগত ফ্রেমে ছিল, আমি বলতে হবে. রাশিয়া ও চীনের মধ্যে সত্যিকারের মিলনের সম্ভাবনা আছে কি? এতে কি কোন বিপদ আছে নাকি বিপরীতে, এটা কি ইতিবাচক বৈশিষ্ট্য...?

কে. বোরোভয়- চীন আমাদের প্রতি আগ্রহী নয়। তার অনেক গুরুতর সমস্যা রয়েছে।

এস. করজুন-তাহলে এলে কেন? একটি গুরুতর, প্রাপ্তবয়স্ক উপায়ে.

কে. বোরোভয়- আমরা উপনিবেশ হিসাবে আকর্ষণীয় - অংশীদার হিসাবে নয়। এবং সাধারণভাবে, পুতিন এখন রাশিয়াকে কাঁচামালের উপনিবেশে পরিণত করার জন্য সবকিছু করছে। অফার করার আর কিছুই নেই। "এলব্রাস" - একটি কম্পিউটার যার দাম 4 হাজার ডলার এবং যার কার্যকারিতা আজ, যখন এটি প্রথম প্রদর্শিত হয়েছিল, একটি সাধারণ ছোট ল্যাপটপের চেয়ে তিনগুণ কম, কারও আগ্রহ নেই। চীনারা এটা অনেক ভালো করতে পারে। চীন একটি অত্যন্ত কঠিন উত্তরণ প্রক্রিয়ার দিকে এগিয়ে যাচ্ছে। এটা জটিল. ব্যবসা করেন এমন অনেকেই এ বিষয়ে কথা বলেন, তারা আমাকে বলেন। এই সামরিকীকরণ অর্থনীতি বেশি দিন থাকতে পারে না। একটি কমিউনিস্ট রাষ্ট্র-নিয়ন্ত্রিত ধারণা এবং একটি উদারপন্থী উপাদানের এই অস্তিত্ব যা আপনাকে বাজারে প্রতিদ্বন্দ্বিতা করতে দেয় - এটি কেবল তখনই বিদ্যমান থাকতে পারে যখন অর্থনীতি এত বড় কনসেনট্রেশন ক্যাম্প যেখানে শ্রমিকরা রেশন পায়। এটি মোটামুটিভাবে ঘটে, ডলারের বিপরীতে ইউয়ান বিনিময় হার বজায় রাখা বৃদ্ধি বজায় রাখার একটি উপায় মজুরি, অনুপস্থিতি পেনশন সিস্টেম. এটি একটি কনসেনট্রেশন ক্যাম্প যেখানে, যাইহোক, বন্দীদের শ্রম খুব ব্যাপকভাবে ব্যবহৃত হয়; যেখানে দেখা যাচ্ছে, শাসনের রাজনৈতিক বিরোধীদের অঙ্গ দীর্ঘদিন রপ্তানি করা হয়েছে। সবকিছুই খুব কঠিন। তাদের উপর ফোকাস করা শুধুমাত্র বিপজ্জনক নয়, এটা ঠিক হবে, এটা একেবারেই নিরর্থক। এটি একটি মৃত পচা ধারণা - চীনের সাথে সহযোগিতায় একটি নতুন বিশ্বব্যবস্থা তৈরি করা। এটি হতাশা থেকে, এটি বাস্তবে কোনও ধারণার অভাব থেকে।

কে. বোরোভয়: আমাকে দীর্ঘদিন ধরে ক্রেমলিনে আমন্ত্রণ জানানো হয়নি এবং শেষবার যখন আমি বরিস নিকোলাভিচের অধীনে ছিলাম

এস. করজুন- একদম শেষ কথা। আমাকে সেই বিবৃতিতে ফিরে যেতে দিন যা আমাকে আঘাত করেছিল, যে কনস্ট্যান্টিন বোরোভয় আমেরিকানদের সহ পশ্চিমা বিনিয়োগকারীদের রাশিয়ান অর্থনীতিতে অর্থ বিনিয়োগ করার পরামর্শ দেন। আমি ইতিমধ্যে প্রথম অংশে পরামর্শ দিয়েছি যে আপনি ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিনের জন্য কাজ করুন। এখন একটি পাল্টা অনুমান - আপনি ওয়াশিংটন আঞ্চলিক কমিটির হয়ে কাজ করছেন, যেটি রাশিয়ার সব কিছু সস্তায় কিনতে চায়, যেমন 90 এর দশকের হারিকেন বছরগুলিতে, রাশিয়াকে অর্থনৈতিকভাবে শ্বাসরোধ করার জন্য।

কে. বোরোভয়- কিছু লাগবে না। আমি কাউকে আন্দোলিত করছি না, আজকের পরিস্থিতিতে এখানে বিনিয়োগ করা অসম্ভব, অসম্ভব। বর্তমান দুর্নীতির এই মাত্রা নিয়ে...

এস. করজুন- ব্যবসা কি একেবারে যত্ন করে? লাভের হার - এইটুকুই। আমাদের প্রোগ্রাম শেষ হওয়া পর্যন্ত 30 সেকেন্ড আছে।

কে. বোরোভয়- হ্যাঁ, ব্যবসার কোন গুরুত্ব নেই, আপনি ঠিক বলেছেন। আসল ব্যবসা - এবং এই কারণেই আমি, তাই বলতে গেলে, বড় ব্যবসা থেকে দূরে সরে এসেছি, অর্থাৎ, আমি কেবল শেয়ার থেকে মুক্তি পেয়েছি বড় কোম্পানি– ব্যবসা – আপনাকে এখনও একটি নিন্দুক হতে হবে, আপনাকে অর্থ উপার্জন করতে হবে। আপনি যদি অর্থোপার্জন না করেন, তাহলে আপনি একটি ব্যবসা নন, যার অর্থ আপনি অন্য কিছু করছেন, অন্য কিছু করছেন।

এস. করজুন- একজন রোমান্টিক, নিন্দুক নয়, কনস্ট্যান্টিন বোরোভয় "নো ফুলস" প্রোগ্রামের অতিথি ছিলেন। আপনাকে ধন্যবাদ, এবং সবাই খুশি!

কে. বোরোভয়- ধন্যবাদ!

) - রাশিয়ান উদ্যোক্তা এবং রাজনীতিবিদ, ২য় সমাবর্তনের স্টেট ডুমার ডেপুটি (1995-2000), ইকোনমিক ফ্রিডম পার্টির প্রাক্তন চেয়ারম্যান (1992-2003), রাজনৈতিক দল "ওয়েস্টার্ন চয়েস" এর চেয়ারম্যান (17 মার্চ থেকে, 2013)।

জীবনী

30 জুন, 1948 সালে মস্কোতে জন্মগ্রহণ করেন, গণিতের অধ্যাপক নাথান এফিমোভিচ বোরোভয়ের (1909-1981) পরিবারের প্রয়াত, কনিষ্ঠ সন্তান এবং ঝেলেজনোডোরোজনি জেলা পার্টি কমিটির বিশেষ বিভাগের প্রধান, এলেনা কনস্টান্টিনোভনা বোরোভয় (née Andrianova, -1993)।

1965 সালে তিনি একটি বিশেষ গাণিতিক স্কুল থেকে স্নাতক হন। 1967 সালে তিনি বিয়ে করেন এবং তার প্রথম কন্যার জন্ম হয়। তবে বিবাহ বিচ্ছেদে শেষ হয়েছিল। 1972 সালে, তিনি তার দ্বিতীয় স্ত্রী তামারা ভ্লাদিমিরোভনার সাথে দেখা করেছিলেন।

1989 থেকে 1993 সাল পর্যন্ত, একজন বিশেষজ্ঞ এবং ব্যবস্থাপক হিসাবে, তিনি আধুনিক অর্থনীতির জন্য নতুন উদ্যোগ তৈরিতে অংশ নিয়েছিলেন: এক্সচেঞ্জ, ব্যাংক, বিনিয়োগ কোম্পানি, টেলিভিশন কোম্পানি, সংবাদ সংস্থা এবং অন্যান্য উদ্যোগ। তিনি প্রথম এবং বৃহত্তম রাশিয়ান স্টক এক্সচেঞ্জের সভাপতি হিসাবে সর্বাধিক পরিচিত। একই সময়ে, তিনি ব্যক্তিগত বা ব্যক্তিগত উদ্যোগ তৈরি করেননি।

21শে এপ্রিল, 1996-এ, বোরোভয় এবং স্ব-ঘোষিত চেচেন প্রজাতন্ত্রের ইচকেরিয়ার প্রথম রাষ্ট্রপতি জোখার দুদায়েভের মধ্যে টেলিফোন কথোপকথনের সময়, রাশিয়ান বিশেষ পরিষেবাগুলি একটি অপারেশন চালায়, যার ফলস্বরূপ দুদায়েভ একটি হোমিং ক্ষেপণাস্ত্র দ্বারা নিহত হন। একটি বিমান থেকে।

1999 সালের ডিসেম্বর পর্যন্ত, তিনি দ্বিতীয় সমাবর্তনের রাশিয়ান ফেডারেশনের স্টেট ডুমার একজন ডেপুটি ছিলেন (17 ডিসেম্বর, 1995 সালে তুশিনস্কি একক-ম্যান্ডেট নির্বাচনী জেলায় (মস্কো) নির্বাচিত) এবং বাজেট সম্পর্কিত রাজ্য ডুমা কমিটির সদস্য ছিলেন, ট্যাক্স, ব্যাঙ্ক এবং ফিনান্স।

2010 সালের বসন্তে, তিনি রাশিয়ান বিরোধীদের আবেদনে স্বাক্ষর করেছিলেন "পুতিনকে অবশ্যই চলে যেতে হবে।" ভ্যালেরিয়া নভোডভোরস্কায়ার সাথে একসাথে, তিনি ভিডিও তৈরি করেছিলেন যা তিনি "এ প্রকাশ করেছিলেন



সাইটে নতুন

>

সবচেয়ে জনপ্রিয়